তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় প্রাথমিকে ঈদ আনন্দ থেকে বঞ্চিত হচ্ছেন ১৬ শিক্ষক

৩য় ধাপে জাতীয়করণকৃত স্কুলের
ভালুকায় প্রাথমিকে ঈদ আনন্দ থেকে বঞ্চিত হচ্ছেন ১৬ শিক্ষক
[ভালুকা ডট কম : ২০ আগষ্ট]
ভালুকা উপজেলার ১৬জন শিক্ষকসহ ঈদ আনন্দ  থেকে বঞ্চিত হচ্ছেন সারা দেশের ২৫৯৫জন প্রাথমিক শিক্ষক। চাকুরী করে সবাই ঈদের বেতন বোনাস পায় কিন্তু তাদের চাকুরী সরকারী হয়েও বিগত ৩বছর যাবত বিনা বেতনে চাকুরী করছেন।ফলে ঈদ আনন্দ তাঁদের ফিকে হয়ে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারী প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষনা দিয়েছিলেন ২০১৩ সালে জানুয়ারী মাসে ।কিন্তু চার বছরেও এই প্রক্রিয়া এখনো শেষ হয়নি।তিন ধাপে এ জাতীয়করণ প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিলো এর মধ্যে পার হয়েছে ১ম ও ২য় ধাপ । কিন্তু বিভিন্ন জটিলতায় ৩য় ধাপের কাজ আটকে গেছে। প্রধানমন্ত্রীর ঘোষনা শুনে রাজধানীর জাতীয় প্যারেড স্কয়ার থেকে আনন্দিত হয়ে প্রাথমিক শিক্ষকরা বাড়ি ফিরলেও সে আনন্দ এখন ফিকে হয়ে গেছে।অভাব অনটনে জর্জরিত এখন সেসব শিক্ষকদের জীবন।৩য় ধাপের সারা দেশের ৫১৯টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা কবে পাবেন বেতন সে নিশ্চয়তাও এখনো পাচ্ছে না।আমলাতান্ত্রিক জটিলতায় ৩য় ধাপের ৫১৯টি বিদ্যালয়ের প্রতিটিতে চার জন করে মোট ২৫৯৫জন শিক্ষকদের সরকারী বিদ্যালয়ের বেসরকারী চাকরী করতে হচ্ছে। ২০১৪সালের প্রথম দিকে তাদের বেতন হওয়ার কথা থাকলেও এখনো এক টাকাও বেতন পায় নাই ওইসব শিক্ষকরা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় সূত্র মোতাবেক তৃতীয় ধাপের ২০১৪সালের জানুয়ারীতে জাতীয়করণ করা হবে বলে ঠিক করা হয়। কিন্তু এই প্রায় পৌনে তিন বছর অতিবাহিত হবার পরও  হচ্ছে না এসব বিদ্যালয়ের চুরান্ত জাতীয়করণ বা শিক্ষকদের বেতন ভাতা।

সূত্র জানা যায়,৩য় ধাপের প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী ৯৬০টি বিদ্যালয় জাতীযকরণ হওয়ার কথা থাকলে পরবর্তীতে ৪টি  প্রজ্ঞাপনের মাধ্যমে ৮৮০টি মত বিদ্যালয় জাতীয়করণ হয় সর্বশেষ ২০১৭সালের ২২শে ফেব্রুয়ারী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের উপসচিব মুহাম্মদ হিরুজ্জামান স্বাক্ষরিক একটি গেজেটে ৩য় ধাপের জাতীয়করণকৃত ৫১৯টি বিদ্যালয়ের ২৫৯৫জন শিক্ষকদের রাজস্বখাতে পদ সৃজন সংক্রান্ত একটি গেজেট প্রকাশিত হয় । কিন্তু অদ্যবধি সেই গেজেট কোন আলোর মুখ দেখেনি।

ভালুকা মাহার বাজার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা পারভীন আক্তার ভালুকা ডট কম কে জানান,খুবই কষ্টে আছি।জাতীয়করণের পর প্রায় তিন বছর ধরে বেতন নাই । পরিবার নিয়ে অসহায় অবস্থায় পড়েছি।নানা জায়গায় খোঁজ নিই । সবাই বলে এইতো হবে ।কিন্তু হচ্ছে না।আর পারছি না।আর কতদিন এভাবে দিনাতিপাত করবো । আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই । আগামী কোরবানীর ইদের আগে আমাদের বেতন ভাতা চাই।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের যুগ্ন সচিব পুলক রঞ্জন সাহা ভালুকা ডট কম কে জানান, অল্প সময়ের মধ্যেই চুরান্ত গেজেট প্রকাশ হবে। আশা করছি এই মাস বা আগামী মাসের প্রথম সপ্তাহে চুরান্ত গেজেট প্রকাশ করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই