তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় দুই লাখ টাকার অবৈধ ফুড সাপলিমেন্ট জব্দ

নওগাঁয় দুই লাখ টাকার অবৈধ ফুড সাপলিমেন্ট জব্দ
[ভালুকা ডট কম : ০১ ডিসেম্বর]
নওগাঁ শহরের বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে ফুড সাপলিমেন্টের উপর অভিযান পরিচালনা করেছে ঔষধ তত্বাবধায়ক প্রশাসন। অভিযানে শুক্রবার দুপুরে শহরের প্রাইম ল্যাব এন্ড হাসপাতালের ফার্মেসী থেকে প্রায় দুই লাখ টাকার ফুড সাপলিমেন্ট এজিওল্যাক্স ৬৫ বক্স এবং সিলমারিন ৬৫ বক্স জব্দ করা হয়। ওই কোম্পানির প্রতিনিধি মোস্তফা কামালকে জেলার কোথাও ফুড সাপলিমেন্ট বিক্রি না করার শর্তে মুচলেখা নিয়ে ছেড়ে দেয়া হয়।

জানা যায়, ছুটির দিনগুলোতে কমিশনের জন্য কিছু ডাক্তার নির্দিষ্ট কিছু বেসরকারি ক্লিনিক ও হাসপাতালের চেম্বারে বসে ব্যবস্থাপত্রে ফুড সাপলিমেন্ট লিখেন। ওই ক্লিনিক ও হাসপাতালের ঔষধের দোকানে পাওয়া সম্ভব। কিন্তু বাহিরের কোন ঔষদের দোকানে পাওয়া যায়না। কারণ এটি অবৈধ বলে ভ্রাম্যমানের ভয়ে তারা রাখতে চাননা। ফুড সাপলিমেন্ট বক্সে উৎপাদন ও মূল্য নির্ধারন করা থাকেনা। ফলে কোম্পানির প্রতিনিধিরা তৈরীকৃত স্টিকার বক্সের গায়ে বসিয়ে দিয়ে ইচ্ছেমত মূল্য নির্ধারন করে হয়। ফলে উচ্চমূল্যে তা রোগীদের কিনতে বাধ্য করা হয়। কোন কিছু না বুঝে ডাক্তারদের পরামর্শে রোগীরা সেটা কিনে থাকেন। প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন রোগীরা। আবার ওইসব ফুড সাপলিমেন্ট সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিক্রির পর অবিক্রিতগুলো গোপনে ফিরিয়ে নিয়ে যান। ফলে অন্যদিনগুলোতে কোন রোগী যদি ফুড সাপলিমেন্ট কিনতে চান তাহলে আর পাওয়া সম্ভব হয়না। প্রাইম ল্যাব এন্ড হাসপাতালে অভিযান পরিচালনার সময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের লিভার বিভাগ সহকারী অধ্যাপক ডা: মোহা: হারুন-অর-রশীদের ব্যবস্থাপত্রে ফুড সাপলিমেন্ট লিখা দেখে এগুলো জব্দ করা হয়।

ডা: মোহা: হারুন-অর-রশীদ বলেন, রোগীদের সাথে কখনোই জোরাজুরি করিনা। এটা কিনতে হবে বা খেতে হবে। তবে এরপর থেকে আর লিখবেন না বলে জানান। নওগাঁ ঔষধ তত্বাবধায়ক সুপার মরুময় সরকার বলেন, ফুড সাপলিমেন্টকে বাংলাদেশে অবৈধ ঘোষণা করা হয়েছে। এসব ঔষধের ভ্যালু খুব কম। ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি ছাড়া তারা ইচ্ছেমত মূল্য নির্ধারন করে থাকে। এসবের প্রকৃত মূল্য কোম্পানি ছাড়া আমাদের কারোপক্ষে জানা সম্ভব নয়। আমাদের ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং ডিজি হেলথ থেকে লিখিত আছে যে বাংলাদেশের কোন ডাক্তার ব্যবস্থাপত্রে ফুড সাপলিমেন্ট লিখতে পারবেনা। এছাড়া ফুড সাপলিমেন্ট কেউ বিক্রি করতে পারবেনা। পূর্বে অভিযোগ প্রেক্ষিতে এ অভিযান পরিচালনা করা হয়েছে। আগামীতেও এ অভিযান অব্যহৃত থাকবে। অভিযানে প্রাইম ল্যাব এন্ড হাসপাতালের ফার্মেসী থেকে প্রায় দুই লাখ টাকার ফুড সাপলিমেন্ট এজিওল্যাক্স ৬৫ বক্স এবং সিলমারিন ৬৫ বক্স জব্দ করা হয়। ওই কোম্পানির প্রতিনিধিকে জেলার কোথাও ফুড সাপলিমেন্ট বিক্রি না করার শর্তে মুচলেখা নিয়ে ছেড়ে দেয়া হয়। আবারও তাকে দেখা গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

কেন্দ্রীয় কমিটির সদস্য ও নওগাঁ শাখা কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির সভাপতি আতোয়ার রহমান, আমরা অনেক আগ থেকে ফুড সাপলিমেন্টের বিষয়ে অত্যান্ত তৎপর। প্রায় ৯৫ শতাংশ দোকানগুলোতে আর এসব বিক্রি করতে দেখা যায়না। ফুড সাপলিমেন্ট বন্ধ করতে হলে ডাক্তারদের সচেতন হতে হবে। ডাক্তাররা যদি ব্যবস্থাপত্রে না লিখেন তাহলে বাজারেও পাওয়া যাবেনা। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অপরাধ জগত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই