তারিখ : ১৬ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শীতে শিশুর ত্বকের যত্ন

শীতে শিশুর ত্বকের যত্ন
[ভালুকা ডট কম : ২৯ ডিসেম্বর]
ঋতু পরিবর্তনের সময় রোগব্যাধিতে সবচেয়ে বেশি আক্রান্ত হয় বৃদ্ধ ও শিশুরা। শীতকালে ঠান্ডা, কাশি, ডায়ারিয়া ও ত্বকের রোগ রোগব্যাধি বেশি দেখা যায়। শীতে ত্বককে সুন্দর তরতাজা আর উজ্জ্বল রাখতে হলে অতিরিক্ত সূর্যরশ্মি এড়িয়ে চলতে হবে। সেক্ষেত্রে ছাতা বা টুপি ব্যবহার করা যেতে পারে। এছাড়াও সানস্কিন লোশন বা ক্রিম ব্যবহার করতে পারেন। ত্বকের যত্নে একটি ময়েশ্চারাইজার বেছে নিন।  এগুলো ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। শীতকালেও বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে সানস্কিন ব্যবহার করুন।

শীতকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিন। গোসলের সময় অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ ও  মাথা ধোয়া থেকে বিরত থাকুন। অতিরিক্ত গরম পানি মুখের ত্বককে ক্ষতিগ্রস্ত করে  করে। আবার অতিরিক্ত ঠাণ্ডা পানিও ত্বককে রুক্ষপ্রকৃতির করে তুলে। তাই গোসলের সময় হালকা কুসুম গরম পানি ব্যবহার করা ভালো। গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

জিভ দিয়ে ঠোঁট ভেজানো উচিত নয়। কয়েক ফোঁটা গ্লিসারিন ঠোঁটে লাগালে ঠোঁট কখনো ফেটে যাবে না। মেকআপ করার সময় লিকুইড ফাউন্ডেশন ব্যবহার না করে ক্রিম ফাউন্ডেশন ব্যবহার করুন। শীতকালে কখনোই ভেজা চুলে বাইরে বের হওয়া উচিত নয়। এতে করে চুলের আর্দ্রতা নষ্ট হয় এবং চুল ভেঙে যায়। চুল এবং মাথার তালুর আর্দ্রতা  ধরে রাখতে আরামদায়ক মাপের হ্যাট পরুন।

বেশি শীতে বেশি মোটা কাপড় ও কম শীতে হালকা গরম কাপড় ব্যবহার করুন। কম ঠাণ্ডায় বেশি গরম কাপড় পড়লে শরীর ঘেমে ঠাণ্ডা লেগে যেতে পারে। তাছাড়া ঘেমে শরীরে ছত্রাকের সংক্রমণও হতে পারে। হাত এবং পায়ের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বেশি ঠাণ্ডায় হাতপায়ে মোজা ব্যবহার করুন। #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই