তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ইভটিজিং প্রতিরোধে জনসচেতনা মূলক প্রচারণা

নওগাঁয় ইভটিজিং প্রতিরোধে জনসচেতনা মূলক প্রচারণা
[ভালুকা ডট কম : ২৫ জানুয়ারী]
ইভটিজিং প্রতিরোধে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং নওগাঁ শহরের বিভিন্ন জনগুরুত্বপূর্ন স্থানে জনসচেতনা মূলক প্রচারণা চালিয়েছে জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্যরা। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে থেকে দুপুর পর্যন্ত প্রচারণা চালানো হয়।

এসময় উপস্থিত ছিলেন, জেলা গোয়েন্দা পুলিশের এসআই শহীদুল ইসলাম, এসআই নজরুল ইসলাম, এএসআই মিজানুর রহমান, এএসআই আবু বাসির, এএসআই সোহেল সহ নওগাঁ বালিকা উচ্চ বিদ্যালয় ও নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

বর্তমানে ইভটিজিং একটি সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। ছোট থেকে শুরু করে সব বয়সী নারীদের রাস্তা ঘাটে চলার পথে বিভিন্ন ভাষায় কটুকথা (টোন) বলে থাকে সব বয়সী পুরুষরা। আর প্রতিনিয়ত এসব সহ্য করে রাস্তা ঘাটে চলতে হচ্ছে নারীদের। আর যারা সহ্য করতে পারছেনা তারা আত্মহত্যার পথ বেঁছে নিচ্ছেন।

নওগাঁ শহরের বিভিন্ন বালিকা বিদ্যালয় ও কলেজের সামনের রাস্তায় এবং আশপাশে বসে, দাঁড়িয়ে থেকে গল্পের ছলে আড্ডা দিয়ে থাকে উড়তি বয়সী ছেলেরা। বিভিন্ন ভাবে ছাত্রীদের কটু কথা ও টোন করে থাকে। বিদ্যালয়ে আসার পথেও বিরক্ত করে থাকে। আবার বালিকা বিদ্যালয়ে ছুটির সময় রাস্তায় ওইসব ছেলেরা নিজের ইচ্ছায় হৈ হুল্লোর করে মেয়েদের সাথে ধাক্কা লাগে। স্কুল ও কলেজে মেয়েদের আসা যাওয়াতে কেউ অযাচিত ভাবে কটু কথা না বলে, বিরক্ত না করেত জন্যই জেলা গোয়েন্দা পুলিশের সদস্যরা ইভটিজিং প্রতিরোধে জনসচেতনা মূলক প্রচারণা চালাচ্ছেন।

নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দশম শ্রেনীর ছাত্রী মারজিয়া জানান, ইভটিজিং বিষয়ে তার যথেষ্ট ধারনা আছে। বাবা-মা আমাকে নিয়মিত স্কুলে সাথে নিয়ে আসে এবং নিয়ে যায়। আমার অনেক বান্ধবিরা ইভটিজিংয়ে স্বীকার হয়েছে।

অভিভাবক মুনি বেগম বলেন, তার মেয়ে মিম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেনীতে পড়ে। সকালে সঙ্গে করে স্কুলে নিয়ে আসেন এবং স্কুল ছুটির সময় আবার এসে নিয়ে যান। স্কুল ছুটির সময় উড়তি বয়সী অনেক ছেলেরা তাদের মধ্যে ধাক্কাধাক্কি করে গায়ে উপড়ার উপক্রম হয়। বর্তমানে ইভটিজিং একটি বড় সমস্যা হয়ে দাঁড়িছে। মেয়েটাকে নিয়ে দুশ্চিন্তায় থাকতে হয়।

জেলা গোয়েন্দা পুলিশের এসআই শহীদুল ইসলাম বলেন, আমরা নিয়মিত বালিকা বিদ্যালয়ের সামনে এবং এর আশপাশে অভিযান পরিচালনা করব। বিশেষ করে ছাত্র এবং অভিভাবকদের এ বিষয়ে সচেতন হতে হবে। কারো বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ থাকলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই