তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ক্যান্সার সম্পর্কে কিছু কথা

ক্যান্সার সম্পর্কে কিছু কথা
[ভালুকা ডট কম : ০৪ ফেব্রুয়ারী]
আজ ৪ঠা ফেব্রুয়ারী বিশ্ব ক্যান্সার দিবস। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও দিবসটি অতি গুরুত্বের সাথে পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে 'we can, I can' অর্থাৎ আমরা পারি, আমি পারি। ক্যান্সার হলো অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি। এই রোগে মৃত্যুর হার অনেক বেশি। কারণ প্রাথমিক অবস্থায় ক্যান্সার আক্রান্ত অধিকাংশ রোগী অপচিকিৎসার দারস্থ হন। হাসপাতালে আসেন অনেক দেরী করে। ফলে শেষ পর্যায়ে  ভালো কোন চিকিৎসা দেয়াও সম্ভব হয় না।

অনেক ক্যান্সারের কারণ এখনও নিশ্চিত নয়। তবে কিছু ক্যান্সারের কারণ খুঁজে পাওয়া গেছে। বয়স যত বাড়তে থাকে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়তে থাকে। ধুমপান বা মদ্যপানের সাথে ফুসফুস, মুখ ও কণ্ঠনালীর এবং যকৃৎ বা লিভারের ক্যান্সারের যোগসুত্র রয়েছে। পান-সুপারি, জর্দা ইত্যাদি খাবারের সাথেও ক্যান্সারের যোগসূত্র রয়েছে। ক্যান্সারের সাথে জিনগত সম্পর্ক রয়েছে। পরিবারের কারো যদি ক্যান্সারে আক্রান্ত হলে অন্যদেরও ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। রাসায়নিক পদার্থের সাথে ক্যান্সারের অনেক বড় একটা সম্পর্ক রয়েছে। মেসোথেলিওমা এসবেস্টস ধাতুর সংস্পর্শে আসার কারণে হয়। রঙের কারখানা, রাবার বা গ্যাসের কাজের কারণে মুত্রথলির ক্যান্সারে আক্রান্ত হন। রোদে বেশিক্ষণ থাকার কারণে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হয়। তেজস্ক্রিয়তার কারণেও বিভিন্ন ক্যান্সার হয়।

ক্যান্সারের লক্ষণগুলি হলো খুব ক্লান্ত বোধ, ক্ষুধা কম,শরীরে চাকা বা দলা দেখা, দীর্ঘস্থায়ী কাশি বা গলা ভাঙ্গা, মলত্যাগ অভ্যাসের পরিবর্তন, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, মলের সাথে রক্ত, জ্বর, অস্বাভাবিক ওজন কম, রক্তপাত হওয়া, ত্বকের পরিবর্তন দেখা যাওয়া। রক্ত পরীক্ষা, এক্সরে, আল্ট্রাসনোগ্রাফি, সিটি স্ক্যান, এম আর আই ও টিসু বায়োপসি পরীক্ষা করে ক্যান্সার নির্ণয় করা হয়। ক্যান্সারের চিকিৎসায় বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহৃত হয়। যেমন - অস্ত্রোপচার, রেডিওথেরাপি, কেমোথেরাপি ও হরমোন থেরাপি।

কিছু নিয়ম মেনে চললে ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমানো যায়। ধূমপান বা মদ্যপান ছেড়ে দেয়া। পান-সুপারি জর্দা, তামাকপাতা খাওয়া বন্ধ করা। চর্বি জাতীয় খাবার কম খাওয়া। মাংস খাওয়া কমিয়ে দেয়া। প্রচুর পরিমাণে শাক-সবজি, ফলমূল এবং আঁশজাতীয় খাবার খাওয়া। কিছু কিছু ক্যান্সার টিকা দিয়ে প্রতিরোধ করা যায় যেমন জরায়ু ক্যান্সার ও লিভার ক্যান্সার। ক্যান্সার থেকে বাঁচতে হলে আমাদেরকে পরিবেশ দূষণও বন্ধ করতে হবে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই