তারিখ : ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আপনার শিশুর প্রতিদিনের খাবার

আপনার শিশুর প্রতিদিনের খাবার
[ভালুকা ডট কম : ১৫ ফেব্রুয়ারী]
শিশু জন্মের পর থেকে ছয় মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের বুকের দুধ খাবে। এ সময় শিশুকে অন্য খাবার দিতে হবে না, এমনকি এক ফোঁটা পানিও। ছয়মাস পর শিশুকে পারিবারিক খাবারে অভ্যস্ত করতে হবে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে 'weaning' বলে। ছয় থেকে নয় মাসের মধ্যে শিশুর জিহ্বাতে স্বাদ গ্রন্থি তৈরি হয়। শিশুর খাবার সুস্বাদু হওয়া জরুরী। শিশুকে জোর করে খাওয়ানো উচিত নয়। সব শিশুর খাবারের চাহিদা ও পছন্দ এক রকম না। সবসময় একই খাবার নয়, একেক দিন একেক খাবার দিন।

ছয় মাসের পর থেকে শিশুর প্রথম খাবার শর্করা দিয়ে শুরু করা। নরম ভাত, আলু সেদ্ধ,  ফল দেওয়াও ভালো। গাজর, পাকা কলা, পাকা পেঁপে, সেদ্ধ মিষ্টি কুমড়া ইত্যাদি দিন। শিশুকে প্রতিদিন নতুন রান্না করা খাবার খাওয়াতে হবে। পঁচা ও বাসী খাবার দেওয়া যাবেনা।  শিশুর খাবার খাওয়ানোর বাটি ও চামচ অবশ্যই পরিষ্কার থাকতে হবে। শিশুকে ছয় থেকে নয় মাস পর্যন্ত অন্য খাবার দিনে তিনবার খাওয়াতে হবে। নয় থেকে বারো মাস পর্যন্ত শিশুকে খাবার দিতে হবে পাঁচ থেকে সাতবার। এই সময় সবজি খিচুড়ি উপকারী। সবজি, চাল, ডাল, সয়াবিন তেলে, মুরগির ছোট্ট এক টুকরা মাংস, কলিজা খিচুড়িতে মিশিয়ে খাওয়ান। সবজির মধ্যে আলু, মিষ্টি কুমড়া, টমেটো, গাজর, মূলা, শালগম, পেঁপে খাওয়ানো যেতে পারে।

নতুন খাবার অল্প হতে হবে। ধীরে ধীরে পরিমাণ বাড়াতে হবে। যেসব শিশু মায়ের দুধের পরিবর্তে গরুর দুধ বেশি খায়, তাদের কোষ্ঠকাঠিন্য, এলার্জি ও পেট ব্যথা হয় বেশি। এমন অবস্থায় সবজির খিচুড়ি ও পানি খাওয়ানোর পরিমাণ বাড়িয়ে দিন। শিশুকে ডিমের কুসুমও খাওয়ানো যেতে পারে। ধীরে ধীরে দিন ডিমের কুসুম। বাইরের খাবারের পরিবর্তে ঘরে তৈরি খাবার বেশি খাওযয়ান। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই