তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সার্জারি ছাড়া হঠাৎ এক রাতেই নারী থেকে পুরুষে রুপান্তর অসম্ভব

সার্জারি ছাড়া হঠাৎ এক রাতেই নারী থেকে পুরুষে রুপান্তর অসম্ভব
[ভালুকা ডট কম : ০৮ এপ্রিল]
গত কয়দিন যাবৎ দেশের সকল মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লিঙ্গ রুপান্তর নিয়ে হৈ চৈ পড়ে গেছে। সকালে ঘুম থেকে উঠে মেয়ে পুরুষে রুপান্তরিত। সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় এ ঘটনা। এলাকার শতশত উৎসুক জনতাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা ভিড় জমাচ্ছেন।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে যৌন রুপান্তর বা Trans sexualism বলা হয়। রূপান্তরিত লিঙ্গের মানুষেরা বাহ্যিক বৈশেষ্টে পুরুষ হয়ে জন্মানো সত্ত্বেও মন মানসিকতায় নিজেকে নারী ভাবেন। আবার বৈশিষ্টে নারী হয়ে জন্মানো সত্ত্বেও নিজেকে পুরুষ ভাবেন। এদের লিঙ্গের আকৃতি স্বাভাবিক থাকেনা বলেই অভিভাবকগন জন্মের সময় ভুল করে ছেলেকে মেয়ে আর মেয়েকে ছেলে ভাবেন এবং পরবর্তিতে ভুল লিঙ্গ নির্ধারণ করেই তাদেরকে লালন পালন করেন। বয়ঃসন্ধিকালে যখন ছেলেটি দেখে তার মাসিক শুরু হয় ও অন্যান্য মেয়েলি বৈশিষ্ট্য প্রকাশ পায় অথবা মেয়েটি দেখে তার মাসিক হচ্ছেনা এবং পুরুষালী বৈশিষ্ট্য প্রকাশ পায় তখনি ঘটে বিপত্তি। ঘটনা দীর্ঘদিনের, মাস কিংবা বছর। এমনকি জন্ম বা মায়ের গর্ভ থেকেই। কিন্তু দীর্ঘ দিনের রুপান্তরিত রুগী বা অভিভাবকগন প্রকাশ করে হঠাৎ কোন এক সময়। আর তখনি এলাকায় হৈ চৈ পড়ে যায়।

হঠাৎ রুপান্তর শুধুমাত্র Sex reassignment surgery মাধ্যমেই সম্ভব। Sex reassignment surgery এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তির নিজস্ব যৌন বৈশিষ্ট্য মোটামুটিভাবে পরিবর্তন করে ফেলা সম্ভব। অর্থাৎ পুরুষ থেকে নারী কিংবা নারী থেকে পুরুষে রূপান্তর অনেকাংশেই সম্ভব। আর জন্মগত, হরমোন ও টিউমার জনিত কারনে লিঙ্গ রুপান্তর ঘটে থাকে ধীরেধীরে। পরবর্তিতে যখন দেখে যে, তার মানসিক ভাবে গৃহীত লিঙ্গ বৈশিষ্ট্য প্রকাশ না পায় অথবা অনাকাঙ্ক্ষিত বৈশিষ্ট্য প্রকাশ পায় তখন দাবী করে যে নারী পুরুষে কিংবা পুরুষ নারীতে রুপান্তরিত। যাদের অস্বাভাবিক লিঙ্গের গঠন চিকিৎসকগন তাদের লিঙ্গ নির্ধারণ করবেন। আর সেটির জন্যও চিকিৎসকগন আল্ট্রাসনোগ্রাফি, হরমোন ও ক্রোমজোম টেস্ট এর সাহায্য নিতে হবে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই