তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় ভূয়াদাতা সাজিয়ে জমি আমমোক্তানামা করে নেয়ার অভিযোগ

ভালুকায় ভূয়াদাতা সাজিয়ে নিরীহ কৃষকদের জমি আমমোক্তানামা করে নেয়ার অভিযোগ
[ভালুকা ডট কম : ২৩ এপ্রিল]
ভালুকায় জমির প্রকৃত মালিকদের স্বাক্ষরের বদলে অন্যদের স্বাক্ষরে আমমোক্তানামা দলিল রেজিস্ট্রির মাধ্যমে নিরীহ কৃষকের জমি শিল্প মালিকদের হাতে তুলে দেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে। ওই ঘটনার প্রতিকার দাবি করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি আবেদন করা হয়েছে। পাশাপশি ভূয়া আমমোক্তানামা দলিলের অনুকূলে জমা খারিজ না দেয়ার জন্যে উপজেলা সহকারী কমশিনার (ভূমি) বরাবরেও আবেদন করেছেন ভূক্তভোগী কৃষকগণ। ঘটনাটি উপজেলার মেদুয়ারী এলাকার।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে করা কৃষকদের আবেদন ও কৃষকদের সাথে কথা বলে জানা যায়, উপজেলার মেদুয়ারী ইউনিয়নের বেশ কয়েকজন কৃষক পৈত্রিক ও ক্রয় সূত্রে জমির মালিকানা লাভ করে দীর্ঘদিন ধরে ভোগ দখলে আছেন এবং তাদের নামে ওইসব জমি বিআরএস রেকর্ড ভূক্তও করা হয়েছে। কিন্ত সম্প্রতি কিছু ভূমিদস্যু জমির প্রকৃত মালিকদের বদলে অন্যদের স্বাক্ষরে ৪টি দলিলের মাধ্যমে মেদুয়ারী মৌজার বিভিন্ন দাগের ৩৯.৯৯ একর জমি আমমোক্তানামা রেজিস্ট্রি করে নেয়। (দলিল নম্বর ৮৭৯১, ৯৯৪৩, ৯৪৮০ ও দলিল নম্বর ১০১৬২। তারিখ ১৯/১০/১৭ইং, ২৮/১১/১৭ইং, ১৩/১১/১৭ইং ও ০৫/১২/১৭ইং) আমমোক্তানামা করে নেয়া জমির চৌহদ্দিতে মসজিদ মাদরাসা, বসতভিটা, কবর স্থান জলাশয় ও ফসলী জমিও রয়েছে। বর্তমানে ওই জমি এসকর্প লিমিটেড কোম্পানীর মালিক ঢাকাস্থ আবু রাসেল চৌধুরীর নামে রেজিস্ট্রি করে দেয়ার পাঁয়তারা করা হচ্ছে এবং এজন্যে আমমোক্তানামার পক্ষে ওই জমির খারিজেরও আবেদন করা হয়েছে বলে অভিযুক্ত কৃষকরা জানান।

এদিকে, ভূয়া দলিলে আমমোক্তানামার মালিক হয়ে একের জমি অন্যে খারিজ করে নিচ্ছে জানতে পেরে সজাগ হয়ে উঠেন সংশ্লিষ্ট জমির মালিকগণ। পরে তারা বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা ভাইস চেয়ারম্যনকে অবহিত করেন এবং ওইসব আমমোক্তানামা দলিল বাতিল করার জন্যে কৃষকদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওইসব দলিলে জমা খারিজ না দেয়ার জন্যে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে আবেদন করেছেন সংশ্লিষ্ট কৃষকগন।

ভূঁয়া দাতায় আমমোক্তারনামা দলিলের কারণে হয়রানী শিকার মেদুয়ারী গ্রামের মৃত ইসমাইল মন্ডলের ছেলে হাসমত আলী মাস্টার আন্যান্য লোকজন নিয়ে ১৭ এপ্রিল মঙ্গলবার ভালুকা প্রেসক্লাবে উপস্থিত হন। ওই সময় তিনি বলেন,আমার দাদার জমি। দাদার নিকট থেকে আমার বাবা পেয়েছেন। বাবার অবর্তমানে ওই জমি আমি ভোগ দখলে রয়েছি। আমি ওই জমির খাজনাও দিয়েছি। আমি ওই জমি এখনো আমি কারো কাছে বিক্রি বা রেজিস্ট্রি করে দেই নাই। অথচ দলিল লেখক ও ভালুকা সাব রেজিস্টারের জোগসাজসে ভুয়া কাগজপত্র ও জাল স্বাক্ষরে উপজেলার মেদুয়ারী মৌজায় আমার দেড় একর জমি আমমোক্তানামা করে নিয়েছে দালাল চক্র।ক্লাবে উপস্থিত একই গ্রামের হযরত আলীর ছেলে আবেদ আলী বলেন,আমার বাপ অহনও বাইচ্চা আছে। অথচ আমার বাবারে মরা দেহাইয়া আর আমার সই জাল কইরা আমগর বিডামাডি লেইক্কা নিছে। আমরা এর বিচার চাই।

মেদুয়ারী ইউনিয়নের চেয়ারম্যান জেসমিন নাহার রানী জানান, ভূয়া দলিলের বিষয়টি তিনি শোনেছেন। ভূয়া দলিল করে নিরীহ কৃষদের হয়রানীর সাথে জড়িতদের বিচার দাবি করেন তিনি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপায়ন দাস শুভ বলেন,মেদুয়ারী এলাকার কৃষকদের পক্ষ থেকে একটি আবেদন পাওয়া গেছে। অপরদিকে খারিজ দেয়ার পক্ষেও আবেদন করা হয়েছে। বিষয়টি যাচাই বাছাই করে দেখা হচ্ছে।

উপজেলার ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু জানান, সৃজিত কাগজপত্র ও ভূয়া দাতায় ভালুকা সাবরেজিস্ট্রি অফিস থেকে আমমোক্তারনামা ও দলিল রেজিস্ট্রির ঘটনা ঘটেই চলছে। এতে হয়রানীর শিকার হচ্ছে এলকার নিরীহ কৃষক। মামলা মোকদ্দমার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। জনস্বার্থে বিষয়গুলো বন্ধ হওয়া দরকার।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই