তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মৎস্য খামারির কাছে কৃষকের ৬৪ লাখ টাকা বকেয়া

ভালুকায় মৎস্য খামারির কাছে কৃষকের ৬৪ লাখ টাকা বকেয়া
[ভালুকা ডট কম : ০৯ মে]
ভালুকায় এক প্রভাবশালী মৎস্য খামারির কাছে ৪০ জমির মালিকের বিলের বকেয়াসহ চলতি বছরের পাওনা প্রায় সাড়ে ৬৪ লাখ টাকা ভাড়া চাওয়ায় থানায় অভিযোগ দিয়ে কৃষকদের হয়রানী করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভূক্তভোগীরা উকল নোটিশসহ নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিয়োগ দায়ের করেছেন।

সরেজমিন ভূক্তভোগী জমির মালিকদের সাথে কথা বলে ও অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার গোয়ারী গ্রামের মৃত আসাদুজ্জামান তালুকদারের ছেলে মো: আকতারুজ্জামন তালুকদার প্রিন্স মাছ চাষের জন্য পাঁচবছরের মেয়াদে গত ২০০৮ সালে স্থানীয় বারআলা বিলটি নিশাইগঞ্জ, গোয়ারী ও রাংচাপড়া গ্রামের ৪০ জন জমির মালিকের কাছ থেকে বাৎসরিক দুই হাজার ৩০০ টাকা হিসেবে স্ট্যাম্পে চুক্তিনামার মাধ্যমে একশত ২৩ একর জমি ভাড়া নেন। প্রথম কয়েক বছর বিলের ভাড়া ঠিকঠাকমতো দেয়া হলেও গত চার বছর ধরে খামার মালিক ভাড়া দিতে তালবাহানা শুরু করেন। পরে চাপের মুখে কয়েকজনকে কিছু টাকা দিয়ে এলাকার লোকদের শান্ত করলেও চলতি বছর চুক্তিনামার মেয়াদ শেষ হওয়ায় বকেয়া সাড়ে ৬৪ লাখ টাকার জন্য জমির মালিকরা চাপ সৃষ্টি করেন। কিন্তু জমির মালিকদের ভাড়ায় টাকা না দিয়ে খামার মালিক উল্টো থানায় অভিযোগ দিয়ে হয়রানীসহ বিভিন্ন ধরণের ভয়ভীতি দেখাতে করতে শুরু করেন। পরে নিরুপায় হয়ে ভূক্তভোগীরা উকিল নোটিশসহ নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিয়োগ দায়ের করেন।

ভূক্তভোগী জমির মালিক মাইন উদ্দিন জানান, ওই বিলে তার ৩৫ কাঠা জমি রয়েছে এবং বকেয়া রয়েছে তিন লাখ একহাজার টাকা। তেমনি ওয়াসিম মৃধার রয়েছে সাড়ে ২৩ কাঠা, তার বকেয়া এক লাখ ৬০ হাজার টাকা, নজরুল মৃধার ২৫ কাঠার বকেয়া পাওনা এক লাখ ৭০ হাজার টাকা, মজিবুর রহমানের ২০ কাঠার বকেয়া ৫১ হাজার টাকা, হেলাল উদ্দিনের ৩৮ কাঠার বকেয়া চার লাখ টাকাসহ প্রায় ৪০ জন জমির মালিক চলতি বছরের ৪২ লাখ টাকা ও বকেয়াসহ ৬৪ লাখ ৫৭ হাজার ৪০০ টাকা বকেয়া ভাড়া পাওনা রয়েছে।

ভূক্তভোগী ওয়াসিম মৃধা জানান, তার বাবা মা দুজনই মারা গেছেন। বিলের ওই জমিটুকুই তার একমাত্র ভরসা। কিন্তু চার বছর ধরে বিলের ভাড়া টাকা না পাওয়ায় তিনি মানবেতর জীবন কাটাচ্ছেন। তার থাকার ঘরটি মেরামত করতে পারছেন না টাকার অভাবে। রাজমেস্তরীর জোগালীল কাজ করে ভাই বোনদের নিয়ে কোনমতো জীবন কাটাচ্ছেন। তিনি আরো জানান, বিলের পড়ে তার দাদার কবরস্থানটি বার বার মেরামত করার পরও ভেসে যাচ্ছে পাড়া সংস্কার নার করার কারণে।

বিদেশ ফেরত নজরুল ইসলাম মৃধা জানান, বিদেশ থাকার সময় বাড়ি নির্মাণের জন্য ৬ কাঠা জমি কিছুদিনের জন্য ভাড়ায় নিলেও ভাড়াতো দুরে থাক জমির দখলও ছাড়ছেন না। ফলে তিনি বাড়ি নির্মাণ করতে না পেরে ভাঙা বাড়িতে স্ত্রী সন্তানদের নিয়ে মানবেতর জীবন কাটাতে হচ্ছে। তিনি আরো বলেন, বিলটি পাঁচ বছরের জন্য ভাড়া নিলেও খামার মালিক জালিয়াতির মাধ্যমে স্ট্যাম্পে ১০ বছর লিখে নেন।

অপর ভূক্তভোগী মাইন উদ্দিন জানান, তার বকেয়া টাকা চাওয়ার কারণে তাকে মারধরও করা হয়েছে। তিনি আরো জানান, খামারের চারপাশে খামার মালিকের ভাড়াটিয়া লোক সার্বক্ষনিক টহল দিয়ে থাকে। কেউ ভাড়ার টাকার জন্য গেলে তাকে খুনের হুমকী পর্যন্ত দেয়া হয়েছে।

জমির মালিক আবুল কালাম জানান, ওই বিলে স্থানীয় গোয়ারী আমনাটি পাড়া জামে মসজিদের ১৮ কাঠা জমি রয়েছে। তিন লাখ ৬৯ হাজার টাকা বকেয়া থাকায় টাকার অভাবে মসজিদের নষ্ট টিনের চালা বদলাতে পারছেন না। ফলে মুসল্লিদের নামাজ পড়তে দূর্ভোগ পোহাতে হচ্ছে।স্থানীয় মেম্বার আব্দুল ওয়াহাব জানান, খামার মালিক প্রিন্সের কাছে জমির মালিকদের প্রাপ্য টাকা উদ্ধারের জন্য চেষ্টা করে চলেছেন।

অভিযুক্ত খামার মালিক মো: আকতারুজ্জামন তালুকদার প্রিন্সের ব্যক্তিগত মোবাইল নম্বরে বার বার ফোন করা হলেও তিনি রিসিভ না করায় তার মন্তব্য নেয়া সম্ভব হয়নি।উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল জানান, এলাকাবাসির অভিযোগের বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই