তারিখ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দুধ ও আনারস নিয়ে প্রচলিত খাদ্য কুসংস্কার

দুধ ও আনারস নিয়ে প্রচলিত খাদ্য কুসংস্কার
[ভালুকা ডট কম : ২১ জুন]
এখন আষাঢ় মাস। বাজারে প্রচুর আনারস আসতে শুরু করেছে। পৃথিবীতে যতো লোভনীয় ফল আছে তার মধ্যে আনারস হলো অন্যতম। আনারসের বৈজ্ঞানিক নাম 'Ananas comosus'। আনারসে রয়েছে প্রচুর ভিটামিন 'এ', 'বি' এবং 'সি'। এছাড়া রয়েছে আয়রন,  ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, এনজাইম, কার্ডিনলিডস, কার্ডিয়াক গ্লাইকোসাইড, ফ্লাভোনয়েডস এবং টেনিন। আবার দুধও একটি সুষম খাদ্য। আনারস আর দুধ একসঙ্গে খেলে মানুষ বিষক্রিয়া হয়ে মারা যায়- এমন একটি ধারণা সমাজে প্রচলিত।

ছোট্ট শিশুর প্রধান খাবার হলো দুধ। দুধ খাওয়ার পর এক টুকরা আনারস খেলেই পরিবারে হৈচৈ পড়ে যায়। কাকে ফোন দিবে, কোথায় নিয়ে যাবে, কোন ডাক্তার দেখাবে ইত্যাদি ইত্যাদি। অভিভাবকগন কান্না বিজড়িত কণ্ঠে ফোন দেন,"ডাক্তার সাহেব আমার বাচ্চা দুধ খাওয়ার পর আনারস খেয়ে ফেলেছে, এখন বাচ্চার কি হবে? সে বাঁচবে তো"? শিশু বিশেষজ্ঞদের প্রায়ই এমন প্রশ্নের উত্তর দিতে হয়। বাড়ির বয়োজ্যেষ্ঠরাও দুধ ও আনারস একত্রে খেতে নিষেধ করেন।

আনারস ও দুধ একসঙ্গে খেলে বিষক্রিয়া হয়ে মারা যায়-এটি একটি সামাজিক কুসংস্কার।আনারস একটি টক ফল। দুধে  টক জিনিস দিলে দুধ ছানা হয়ে যায়। ছানা খেলে বড়জোর এসিডিটি, বদ হজম, পেট ফাঁপা ও পাতলা পায়খানা হতে পারে। কিন্তু বিষক্রিয়ার মারা যাওয়ার কোন আশঙ্কা নেই।=এপর্যন্ত দুধ-আনারস একসঙ্গে খেয়ে কোন মানুষ মারা যায় এমন কোন রেকর্ড নেই। দুধ ও আনারস এক সাথে খেলে বিষক্রিয়া হয় কিনা এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় জার্নালে ২০১৭ সালে গবেষণা ফলাফল প্রকাশিত হয়। (Food taboo of taking pineapple and milk at a time; Bangabandhu Sheikh Mujib Medical University Journal > Vol 10, No 1 (2017) >Rahman ||| Original Article ||| DOI: 10.3329 bsmmuj. v10i1.30797)। এতে দেখা যায় দুধ ও আনারস একত্রে খেলে কোন বিষক্রিয়া হয়না।

এটি নিছক একটি সামাজিক  কুসংস্কার। বিয়ে শাদি ও বিভিন্ন অনুষ্ঠানে ফলাহারে আনারস-দুধ একত্রে খাওয়া হয় যেখানে কোনো সমস্যা হয় না। তবে যাদের এসিডিটি বেশি তাদের আনারস আর দুধ তিন চার ঘণ্টা বিরতি দিয়ে খাওয়া ভাল। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই