তারিখ : ২২ জুলাই ২০১৮, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে নগ্নপায়ে পদযাত্রা

রাবিতে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীদের নগ্নপায়ে পদযাত্রা
[ভালুকা ডট কম : ০৩ জুলাই]
দেশব্যাপী কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলার ঘটনায় নগ্নপায়ে প্রতিবাদ ও শহীদ শিক্ষক শামসুজ্জোহার মাজারে এক ঘন্টা নিরবতা পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার সকালে প্রক্টরের বাধা ও ছাত্রলীগের হুমকি উপেক্ষা করে এ বিশেষ প্রতিবাদ কর্মসূচী পালন করেন তাঁরা।  

এর আগে দেশব্যপী আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নগ্নপায়ে অফিস ও শহীদ শিক্ষক জোহার মাজারে ১ ঘন্টা নিরবতা পালনের ঘোষনা দেন অর্থনীতি বিভাগের শিক্ষক ফরিদ উদ্দিন খান। তবে শেষ পর্যন্ত তাকে সেখানে যেতে দেয়া হয়নি।

অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ উদ্দিন খান ফেসবুক স্ট্যাটাসে বলেন ‘দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা ও লাঞ্চনার প্রতিবাদে নগ্নপায়ে অফিসে যাব। সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত জ্বোহা স্যারের মাজারে দাড়িয়ে নিরবতা পালন করবো। খালিহাতে, নগ্নপায়ে এবং নিরবে যে কেউ অংশ নিতে পারবে। কোন স্লোগান না, বক্তৃতা না, না কোন রাজনীতি। এই নগ্নপায়ে নিরব প্রতিবাদ বোঝাবে আমরা আর সভ্য সমাজের নাগরিক নয়, যেখানে বাক স্বাধীনতা আছে, যেখানে ন্যায় সঙ্গত প্রতিবাদের সুযোগ আছে।

এ ঘটনায় মঙ্গলবার সকাল ১০ টা থেকে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা জ্বোহা চত্বরে আসতে থাকে। শিক্ষকরাও আসতে থাকেন। উপস্থিত হন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রায়হানা শামস্ ইসলাম, শিক্ষা গবেষণা ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক ড. আকতার বানু, আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ, ফার্মেসী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বায়তুল মোকাদ্দেসুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো. ছাইফুল ইসলাম প্রমুখ।

তবে ঘোষণা দেওয়া শিক্ষক অবস্থান স্থলে আসতে পারেন নি। তাকে আসতে বাধা দেওয়ার অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রক্টর ও অর্থনীতি বিভাগের সভাপতি কে বিএম মাহবুবুর রহমানের বিরুদ্ধে। মাহবুবুর রহমান তাকে আটকানোর বিষয়টি স্বীকার করে বলেন,আমরা চাইনা আমাদের সহকর্মী লাঞ্ছিত হোক। তাই বিভাগের সভাপতি হিসেবে আমি তাকে যেতে বাধা দিয়েছি।এদিকে অবস্থান কর্মসূচী চলাকালে বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে অবস্থান নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা।#






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫১৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই