তারিখ : ২২ জুলাই ২০১৮, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

স্বামী-স্ত্রী একই রক্তের গ্রুপ,সমস্যা?

স্বামী-স্ত্রী একই রক্তের গ্রুপ,সমস্যা?
[ভালুকা ডট কম : ০৫ জুলাই]
বহুল প্রচলিত একটি প্রশ্ন। স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কোনো সমস্যা হয় কি? অনেকের মধ্যে এমন অজানা একটি প্রশ্ন ভর করে। যা নিয়ে তারা অযথা দুশ্চিন্তাগ্রস্ত থাকেন। দম্পতীগন বা নতুন মা-বাবারা প্রায়ই চিকিৎসকদের এই প্রশ্ন করে থাকেন।

কিন্তু চিকিৎসা বিজ্ঞানের মতে, কোনো সমস্যাই হয় না। মানবদেহের অতি প্রয়োজনীয় রক্ত নামক জলীয় উপাদানকে বিজ্ঞানীরা ভাগ করেছেন ৪টি ভাগে। তা হচ্ছে রক্তের গ্রুপ "A", "B", "AB" এবং "O"। সারা বিশ্বে ৩৬ শতাংশ "O" গ্রুপ, ২৮ ভাগ "A" গ্রুপ, ২০ শতাংশ "B" গ্রুপ। কিন্তু এশিয়াতে প্রায় ৪৬ ভাগ মানুষের রক্তের গ্রুপ "B"। এশিয়ায় নেগেটিভ ব্লাড গ্রুপ ৫ শতাংশ, সেখানে ইউরোপ আমেরিকাতে প্রায় ১৫ শতাংশ।

যেখানে উপমহাদেশে সিংহভাগ মানুষের রক্তের গ্রুপ 'B'। সেখানে স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপের মিল হবে সেটাই স্বাভাবিক। এতে কোনো সমস্যা হয় না। কিন্তু যদি স্ত্রীর নেগেটিভ রক্তের গ্রুপ থাকে এবং স্বামীর পজিটিভ গ্রুপ থাকে তাহলে সমস্যা হয়ে থাকে। যাকে "Rh Isoimmunization" বলে। মায়ের যদি অতীতে বাচ্চা নষ্ট, এম.আর, ডি.এন্ড.সি না হয়ে থাকে তাহলে প্রথম বাচ্চার ক্ষেত্রে তেমন কিছুই হয়না। কিন্তু দ্বিতীয় বা পরবর্তী বাচ্চাদের ক্ষেত্রে মাতৃগর্ভে বা জন্মের পরপরই শিশুটি জন্ডিস হয়ে মারা যেতে পারে। অথবা বেঁচে থাকলেও শিশুটি পরবর্তীতে প্রতিবন্ধী হয়ে যায়। সেটিরও সহজ চিকিৎসা আছে। নেগেটিভ রক্তের গ্রুপের অধিকারী মা যদি পজিটিভ গ্রুপের বাচ্চা গর্ভধারণ করেন তাহলে জন্মের ৭২ ঘণ্টার মধ্যে Anti-D টিকা নিলে আর কোন সমস্যা নাই।

অনেকের ভ্রান্ত ধারণা- বাবা মায়ের রক্তের গ্রুপ এক হলে বাচ্চার থ্যালাসেমিয়া হয়। এটাও সম্পূর্ণ ভুল ধারণা। কারণ, থ্যালাসেমিয়া রোগ রক্তের গ্রুপের জন্য নয় বরং এটি একটি ক্রোমোজোমজনিত সমস্যা। #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫১৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই