তারিখ : ১৪ নভেম্বর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

উচ্চ রক্তচাপের ওষুধ ভালসারটানে ক্যান্সার ঝুঁকি

উচ্চ রক্তচাপের ওষুধ ভালসারটানে ক্যান্সার ঝুঁকি
[ভালুকা ডট কম : ২৩ জুলাই]
উচ্চরক্তচাপ ও হূদরোগের রোগীদের বহুল পরিচিত ওষুধ  ভালসারটান (Angiotensin 2 Receptor Blocker) নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ উৎকণ্ঠা। বিশ্বের অগণিত মানুষ এই ওষুধ সেবন করে থাকে। ২০১৪ সালের জুনে U.S. Food and Drug Administration (FDA) হাইপারটেনশন, হার্ট ফেইলোর ও হার্ট এটাকের জন্য ওষুধটির উৎপাদন ও বাজারজাতের অনুমোদন দেয়।U.S. FDA রিপোর্টে প্রকাশিত হয়েছে যে, ভালসারটান ওষুধ সেবনে ক্যান্সারের ঝুঁকি রয়েছে।

ইউরোপের ২৩টি দেশে বাজারজাতকৃত ভালসারটান ওষুধের মধ্যে ক্যান্সার তৈরির উপাদান N-Nitro sodi methil amine (NDMA) পাওয়া যায়। এটি একটি Carcinogen যা শরীরে ক্যান্সার তৈরি করে। বিশেষ করে লিভার, ফুসফুস ও স্তন ক্যান্সার হওয়ার সম্ভবনা বেশি। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ওষুধটি প্রত্যাহার করা হয়েছে। বাংলাদেশেও ওষুধটি প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে (যুগান্তর ২৩ জুলাই ২০১৮)। চিকিৎসা বিজ্ঞানীরা জানান, যারা ওষুধটি সেবন করেছেন তারা উচ্চ রক্তচাপ ও হূদরোগ থেকে মুক্তি পেলেও তাদের রয়েছে প্রাণঘাতী ক্যান্সারের ঝুঁকি।

শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর ক্যান্সার তৈরির পদার্থ থাকায় গত ১৬ জুলাই U.S. FDA বাজার থেকে ওষুধটি প্রত্যাহার করে নেয়। এর আগে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সিও ওষুধটি প্রত্যাহার করার নির্দেশ দিয়েছিল। ঝেইজাং হুয়াহাই জাপান, চীন, কানাডা এবং হংকং থেকে এই ওষুধ প্রত্যাহার করেছে। সুত্র: U.S. Food and Drug Administration.





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই