তারিখ : ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৮

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৮
[ভালুকা ডট কম : ৩১ জুলাই]
প্রতি বছর পৃথিবীর ১২০টিরও বেশি দেশে ১ থেকে ৭ অগস্ট "বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ" পালন করা হয়। শিশুকে বুকের দুধ খাওয়ানোয় উৎসাহ দিতে এবং শিশুদের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ব্যাপক কর্মসূচি। বুকের দুধ খাওয়ানোর গুরুত্ব দিতে, ১৯৯০ সালের অগস্ট মাসে World Health Organization (WHO) এবং UNICEF এর যৌথ ঘোষণাকে সফল করতেই এই কর্মসূচি।

নবজাতককে পুষ্টির জোগান দিতে বুকের দুধের কোনও বিকল্প নেই। তাই WHO জন্ম থেকে ছ’মাস বয়স পর্যন্ত শিশুকে শুধু বুকের দুধ খাওয়াতে বলে। এর পর দু’বছর বয়স পর্যন্ত পরিপূরক খাদ্যের সঙ্গে নিয়মিত ভাবে বুকের দুধ খাওয়াতে হবে। ২০১৮-এর বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের মূল মন্ত্র ‘’ মায়ের দুধ পান-সুস্থ জীবনের বুনিয়াদ"। নবজাতক ও শিশুদের বাঁচিয়ে তোলা এবং তাদের স্বাস্থ্য ও শরীরের উন্নতির জন্য মায়ের দুধের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করতেই এই কর্মসূচি। মায়ের দুধের বিকল্প কিছু খাওয়ানো উচিত নয়। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই