তারিখ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সখীপুরে চলছে রমরমা হুন্ডি ব্যবসা

ঈদকে সামনে রেখে
সখীপুরে চলছে রমরমা হুন্ডি ব্যবসা
[ভালুকা ডট কম : ২০ আগস্ট]
ঈদকে সামনে রেখে টাঙ্গাইলের সখীপুরে চলছে রমরমা হুন্ডি ব্যবসা। অবৈধ এ ব্যবসার মাধ্যমে প্রতিদিনই লাখ লাখ টাকার লেনদেন হচ্ছে। পৌর এলাকাসহ উপজেলার প্রায় অর্ধ শতাধিক হুন্ডি ব্যবসায়ী সক্রীয় রয়েছেন।

জানা গেছে, সৌদি, আরব আমিরাত, দুবাই, কুয়েত, মালয়েশিয়া, বাহারাইন, ওমানসহ বিশ্বের বিভিন্নদেশ থেকে প্রবাসিরা বাংলাদেশে অনেকেই হুন্ডির মাধ্যমে টাকা পাঠান। এদের মধ্যে অনেকে বিদেশে অবৈধভাবে কর্মরত থাকায় বৈধ কাগজ পত্রের অভাবে বৈধ ব্যাংকে মাধ্যমে টাকা পাঠাতে পারে না। ফলে তারা বাধ্য হয়ে হুন্ডি ব্যবসায়ীদের মাধ্যমে টাকা পাঠিয়ে থাকেন। অবৈধ পথে এ টাকা পাঠানোর ঘটনা ঈদকে সামনে রেখে আরও বেড়ে চলছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, অধিক চাহিদার কারণে হুন্ডি ব্যবসায়ীরা যেমন অতিমাত্রায় তৎপর হয়ে উঠে। উপজেলার প্রায় ২৫-৩০ জন হুন্ডি ব্যবসায়ীরা তৎপর রয়েছেন। কর্মচারীদের মাধ্যমে তারা বিদেশ থেকে পাঠানো হুন্ডির টাকা যথাস্থানে পাঠিয়ে থাকেন। একটি ফোনেই টাকা পাওয়া নিশ্চয়তা, টাকা পাঠানোর খরচ কম হওয়ায় হুন্ডির মাধ্যমে টাকা লেনদেনের দিকে ঝুঁকেন প্রবাসীরা। এ সুযোগে হুন্ডি ব্যবসায়ীরাও প্রবাসীদের কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন। তারা বৈধ ব্যবসার আড়ালে এ হুন্ডি ব্যবসা করে থাকেন। অবৈধ হুন্ডির লেনদেনের ফলে বিভিন্ন ব্যাংকের বিদেশ থেকে আসা রেমিটেন্স প্রবাহ হ্রাস হয়ে গেছে। ফলে সরকার প্রতিদিন লাখ লাখ টাকার রাজস্ব হারাচ্ছেন।

সোনালী ব্যাংক সখীপুর শাখার প্রিন্সিপাল অফিসার সাইফুল ইসলাম সাঈদ জানান, ঈদে বিদেশ থেকে আসা রেমিটেন্সের প্রবাহ যে পরিমাণ বাড়ার কথা হুন্ডির কারণে সে পরিমাণ বাড়ছে না।। অবৈধ পথে টাকা আসার কারণে ব্যাংকিং চ্যানেলে টাকা কম আসে বলেও তিনি মনে করেন।

এ ব্যপারে সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত এসএম তুহিন আলী বলেন, পুলিশ হুন্ডি টাকা লেনদেনের ওপর নজর রাখছে। এর সঙ্গে জড়িতদের ধরতে পুলিশ মাঠে কাজ করছে ।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই