তারিখ : ২৬ আগস্ট ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব জলাতঙ্ক দিবস ২০১৮

বিশ্ব জলাতঙ্ক দিবস ২০১৮
[ভালুকা ডট কম : ২৮ সেপ্টেম্বর]
জলাতঙ্ক বা রেবিস হলে মৃত্যু  শতভাগ নিশ্চিত। রেবিস ভাইরাস দিয়ে জলাতঙ্ক রোগ হয়। প্রতি বছর সেপ্টেম্বর মাসের ২৮ তারিখে 'বিশ্ব জলাতঙ্ক দিবস' পালিত হয়। ২০০৮ সাল থেকে এশিয়ার ২২টি দেশ 'বিশ্ব জলাতঙ্ক দিবস' উপলক্ষে বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করে থাকে। Global Alliance for Rabies Control প্রদত্ত এবারের শ্লোগান: Share the message, Save a life অর্থাৎ  '‘জলাতঙ্ক: অপরকে জানান, জীবন বাঁচান’'। এই প্রতিপাদ্যে বিশ্ব জলাতঙ্ক বা র‌্যাবিস দিবস উপলক্ষে সারাদেশে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশে প্রতি বছর প্রায় দুই থেকে তিন লাখ মানুষ কুকুর ও অন্যান্য প্রাণীর আক্রমণের শিকার হয়ে থাকেন। এতে বছরে সহ্রাধিক মানুষ জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মারা যায়। এ থেকে উত্তরণে জরুরী  জনসচেতনতা। জলাতংক রোগে সাধারণত ১৫ বছরের নিচে শিশুরাই বেশি আক্রান্ত হয়। এ রোগে ৯০ ভাগই আক্রান্ত হয় কুকুরের কামড়ে। তাছাড়াও বিড়াল, শিয়াল, বেজী ও বানরের কামড়েও এ রোগ হয়ে থাকে। আক্রান্ত কুকুর, বিড়াল, শিয়াল ও অন্যান্য বন্য প্রাণীর লালায় রেবিস ভাইরাস থাকে। এসব প্রাণীর কামড়ে রেবিস ভাইরাসটি ক্ষতস্থান থেকে মস্তিষ্কে সংক্রমিত হয়। এতে স্নায়ুতন্ত্রের নানা রকম জটিল উপসর্গ দেখা দেয়। ফলে রোগী পক্ষাঘাতগ্রস্থ হয়ে শ্বাস ও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করে। তবে আশার কথা হলো সঠিক চিকিৎসা গ্রহণের মাধ্যমে জলাতংক শতভাগ প্রতিরোধযোগ্য। এজন্য জনসচেতনতা বাড়ানো খুব জরুরী।

সারা বিশ্বে প্রতিবছর ৫৫ হাজার মানুষ জলাতঙ্ক রোগে মারা যায়। বাংলাদেশে প্রতিবছর মারা যায় দুই হাজারেরও বেশি মানুষ। প্রতিবছর দেশে তিন থেকে চার লাখ মানুষ কুকুরের কামড়ের শিকার হয়। ২০১০ সালের আগে দেশে প্রতি বছর দুই হাজারেরও বেশি মানুষ কুকুরের কামড়ে জলাতঙ্কে আক্রান্ত হয়ে মারা যেতো। ইদানীং মানুষ টিকা গ্রহণ করায় এই মৃত্যুর হার কমতে থাকে। এছাড়া কুকুরকে জলাতঙ্কের টিকার মাধ্যমেও জলাতঙ্ক রোগ হ্রাস পেতে থাকে।





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই