তারিখ : ২৫ মে ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আজ বিশ্ব এইডস দিবস

আজ বিশ্ব এইডস দিবস
[ভালুকা ডট কম : ০১ ডিসেম্বর]
আজ ১লা ডিসেম্বর ২০১৮ শনিবার 'বিশ্ব এইডস দিবস'। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও এ দিবসটি যথাযথভাবে পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালনের জন্য বিভিন্ন কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। এ উপলক্ষে সারা দেশে র‍্যালি, সেমিনার, আলোচনা সভা, উঠান বৈঠক ইত্যাদি অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।  ২০১৮ সালের বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল- ‘এইচআইভি পরীক্ষা করুন; নিজেকে জানুন’।

AIDS প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ১৯৮৮ সাল থেকে 'বিশ্ব এইডস দিবস' পালন করে আসছে।UNAIDS তথ্যমতে বর্তমানে বিশ্বে প্রায় তিন কোটি ৪০ লক্ষ মানুষ AIDS আক্রান্ত। তবে দুঃখজনক হলো যে, এদের অর্ধেকই নিজের শরীরে HIV এর উপস্থিতির কথা জানেনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সারা পৃথিবীতে এ পর্যন্ত প্রায় তিন কোটি ৫০ লক্ষ মানুষ এই মরণঘাতি AIDS রোগে মৃত্যুবরণ করেছে। =AIDS (অ্যাকোয়ার্ড ইমিউনো ডেফিয়েন্সি সিনড্রোম) হচ্ছে HIV নামক ভাইরাসের কারণে সৃষ্ট এক মরণব্যাধি, যা মানুষের শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা সম্পুর্ণরূপে ধ্বংস করে দেয়। এতে করে একজন AIDS রোগী খুব সহজেই যেকোন সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন, যা শেষ পর্যন্ত তার মৃত্যু ঘটাতে পারে।

HIV সংক্রমণের সঙ্গে সঙ্গেই কিন্তু AIDS হয় না। কিন্তু যেহেতু একবার সংক্রামক HIV শরীরে ঢুকলে তাকে পুরোপুরি দূর করা এখন পর্যন্ত সম্ভব হয়নি, তাই HIV সংক্রমণ হলে AIDS রোগ প্রায় অনিবার্য। HIV শরীরে ঢুকার পর AIDS পর্যায়ে পৌছতে গড়ে দশ বছর লাগে। আজও AIDS রোগের কোন চিকিৎসা ও প্রতিষেধক আবিস্কার হয়নি। এ রোগ হলে দীর্ঘদিন ভুগান্তির পর মৃত্যু অবধারিত। যেহেতু এখন পর্যন্ত AIDS রোগের চিকিৎসা ও প্রতিষেধক কোনকিছুই আবিষ্কার হয়নাই; সেহেতু জনসচেতনতা ও প্রতিকারই হচ্ছে এ রোগ থেকে মুক্ত থাকার একমাত্র উপায়। তাই আসুন HIV পরীক্ষা করুন; নিজেকে জানুন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই