তারিখ : ২০ মার্চ ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ময়মনসিংহে আইআরডির এডভোকেসি মিটিং গণমাধ্যমকর্মীদের সাথে

ময়মনসিংহে আইআরডির এডভোকেসি মিটিং গণমাধ্যমকর্মীদের সাথে
[ভালুকা ডট কম : ০৯ জানুয়ারী]
দুই সপ্তাহের বেশি  কাশি ও জ্বর থাকা, দিনে দিনে ওজন কমে যাওয়া,গলায় গুটির মত ফুলে যাওয়া,পিঠের হাড় বেঁকে যাওয়া যক্ষা রোগীর লক্ষণ। কফ পরীক্ষার মাধ্যমে যক্ষা রোগ নির্ণয় করা হয়। তবে ০ থেকে ১৪ বছর শিশুদের কফ নেয়া সম্ভব হয় না বলেই তা পরীক্ষা করা কঠিন হয় ৷ এছাড়া অভিভাবকদের অসচেতনতা, কুসংস্কারে বিশ্বাসী হওয়ার ফলে যক্ষা রোগে শিশুদের আক্রান্ত হয়ে তাতে মৃত্যুর হার বেড়ে যাচ্ছে। তাই বর্তমান সরকার শিশুদের যক্ষা রোগ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।

আজ ময়মনসিংহে স্থানীয় একটি রেষ্টুরেন্টে বেসরকারী সংগঠন আইআরডি বাংলাদেশ আয়োজিত ন্যাশনাল টিউবারকুলোসিস কন্ট্রোল প্রোগ্রাম, ময়মনসিংহ সিভিল সার্জন অফিস, স্টপ টিবি পার্টনারশিপস টিবি রিচ ইনিটিয়েটিভ এর সহযোগিতায় বারডেন অব চাইল্ডহুড টিউবারকুলোসিস এন্ড ওয়ে ফরওয়ার্ড ভিত্তিক গণমাধ্যমকর্মীদের সাথে এডভোকেসি মিটিংয়ে এসব তথ্য তুলে ধরা হয়।

এসময় বক্তাগন বলেন, ময়মনসিংহে যক্ষা রোগীর সংখ্যা প্রায় ১২০০০ জন। এদের মধ্যে ১০%  হচ্ছে  শিশু। সারাদেশে প্রায় ৩,৬৫০০০ জন মানুষ যক্ষায় আক্রান্ত।  চিকিৎসা না নেয়ার ফলে ৯৫% মানুষ মারা যাচ্ছে যক্ষা রোগে। বর্তমানে প্রতি লাখে ২২১ জন মানুষ যক্ষা রোগে আক্রান্ত হয়। আগামী ২০৩৫ সালের মধ্যে এ সংখ্যা কমিয়ে ৩২ জনে আনার লক্ষ্য নিয়ে বর্তমান সরকারের সাথে আইডিআর কাজ করে যাচ্ছে।  গত বছরের ১৫ নভেম্বর থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, কমিউনিটি বেজড মেডিকেল হাসপাতাল, ভালুকা  ও মুক্তাগাছা উপজেলা হেলথ কমপ্লেক্স ও ৩০ টি প্রাইভেট সেক্টরে শিশু যক্ষা প্রতিরোধে কাজ শুরু করছে। এছাড়া সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন শ্রেনীপেশার মানুষের সাথে বিভিন্ন আলোচনা সভা, সেমিনারের আয়োজন করছে আইডিআর।

এডভোকেসি মিটিংয়ে বক্তব্য রাখেন ময়মনসিংহ সিভিল সার্জনের মেডিকেল অফিসার খালেদ মোশাররফ, ডাঃ মো' তৌফিক রহমান, ডাঃ মোঃ মাহফুজুর রাহমান। ডাঃ জান্নাতুল ফেরদৌস, আইআরডি এর মনিটরিং অফিসার মোস্তফা মাহমুদ রানাসহ গণমাধ্যমকর্মীগণ এতে উপস্থিত ছিলেন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৬০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই