তারিখ : ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁ শহরের গুরুত্বপূর্ন সড়কগুলোর বেহাল অবস্থা

নওগাঁ শহরের গুরুত্বপূর্ন সড়কগুলোর বেহাল অবস্থা,চরম দুর্ভোগে শহরবাসী
[ভালুকা ডট কম : ১৩ সেপ্টেম্বর]
নওগাঁ শহরের গুরুত্বপূর্ন দুইটি সড়ক দীর্ঘদিন ধরে সংস্কার না করায় বর্তমানে বেহাল দশায় পরিণত হয়েছে। সড়কের বিভিন্ন জায়গার পাঁকা উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কগুলো দিয়ে চলাচল করতে গিয়ে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে যানবাহনের যাত্রী ও পথচারীদের। সড়ক দুইটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, শহরের সবচেয়ে গুরুত্বপূর্ন জায়গা নওগাঁ সরকারি কলেজ মোড়। এ কলেজে প্রায় ২০হাজার শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থী রয়েছে। কলেজ মোড় থেকে থানার মোড় এবং কলেজ মোড় থেকে রুবির মোড় পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়কের অবস্থা খুবই খারাপ। এদুটি রাস্তার পাঁকা উঠে ইট-পাথর বেরিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। কলেজের আশপাশে শিক্ষার্থী ও স্থানীয় বাসিন্দাসহ প্রায় ৪০-৫০ হাজার মানুষের বসবাস। এ রাস্তা দিয়ে শিক্ষার্থীদের নিয়মিত কলেজে আসা-যাওয়া করতে হয়। দীর্ঘদিন থেকে সংস্কার না হওয়া বেহাল হয়ে পড়েছে। কলেজে আসা-যাওয়া করতে গিয়ে কাঁদা পানিতে ভিজে ছাত্রীদের চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয়। কলেজ মোড়ের কলেজের প্রধান গেট থেকে থানার মোড় পর্যন্ত এক কিলোমিটার সড়কে খানাখন্দ হওয়ায় কিছুদিন আগে গর্তে পুরনো ইট বিছিয়ে দেয়া হয়েছে।

অপরদিকে, কলেজ মোড় থেকে রুবির মোড় পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়ক। এ সড়কটি হাসপাতাল রোড নামেও পরিচিত। ওই সড়কের পাশেই অবস্থিত নওগাঁ আধুনিক সদর হাসপাতাল, মেডিকেল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, সিভিল সার্জন অফিস, পরিবার পরিকল্পনা কার্যালয়, স্টাফ কোয়াটার, সড়ক ও জনপদের উপ-বিভাগীয় প্রকৌশলীর কার্যালয় এবং খাদ্য বিভাগ। এ ছাড়া সড়কের দুই ধারে অন্তত ২০টি ক্লিনিক ও ডায়াগনিষ্টিক সেন্টার রয়েছে। সড়কের দুই কিলোমিটার অংশের ইটের খোয়া, বালু ও বিটুমিন উঠে গেছে। বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টিতে যেখানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। বৃষ্টির পর পথচারীদের হেঁটে যাওয়াও কষ্টকর হয়ে উঠেছে। ফলে রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় পথচারীদের শরীরে কাদাপানি ছিটকে পড়ে। হাসপাতালের প্রধান গেইটের সামনে ড্রেনের উপরের স্লাব ভেঙ্গে পড়ায় তা বিপদজনক হয়ে দাড়িয়েছে। এ সড়ক দিয়ে প্রতিদিন হাসপাতাল, ক্লিনিক সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় লক্ষাধিক মানুষ চলাচল করে। রিক্সা ও ভ্যানে উঠে আসা-যাওয়া করতে গিয়ে মানুষের শরীর ব্যাথা হয়ে উঠে। কয়েকটি রিক্সা উল্টো যাওয়ার ঘটনাও ঘটেছে। গুরুত্বপূর্ন এ সড়কটি প্রায় দুই বছর ধরে বেহাল হয়ে রয়েছে। রাস্তা সংস্কারের অভাবে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে দূর্ভোগ পোহাতে হচ্ছে জনসাধারনদের।

নওগাঁ সরকারি কলেজের অর্নাস চতুর্থ বর্ষের ভূগোল বিভাগের শিক্ষার্থী শাহজালাল বলেন, কলেজের মুল গেটের সামনেই ১০ ফুট দুরেই রাস্তায় গর্তে সামান্য বৃষ্টিতে পানি জমে থাকে। ছাত্রাবাস থেকে ৪শ মিটার দুরে কলেজ। এ সামান্য রাস্তা দিয়ে হেটে আসতে প্যান্ট কাঁদা পানিতে ভিজে একাকার হয়ে যায়। কয়েক জায়গায় পানি জমে থাকায় লাপিয়ে লাপিয়ে পার হতে হয়। যারা নিয়মিত হেঁটে এ রাস্তা দিয়ে আসা-যাওয়া করে তাদের দূর্ভোগের শেষ থাকে না।

স্টাফ কোয়াটারের পাশেই স্থানীয় বাসিন্দা শুভ বলেন, কলেজ মোড় থেকে রুবির মোড় সড়কে প্রায় লক্ষাধিক মানুষ চলাচল করে। আর হাসপাতালে প্রতিদিন প্রায় ১০-১৫ হাজার মানুষ আসা যাওয়া করে। রিক্সা, ভ্যান ও ব্যাটারি চালিত চার্জারে উঠলে ঝাঁকুনি খেতে খেতে শরীর ব্যাথা হয়ে যায়। রোগীদের জরুরী ভিত্তিত্বে হাসপাতালে নেয়া সম্ভব হয়না। দীর্ঘদিন থেকে রাস্তাটি সংস্কার না করায় চলাচলের জন্য জনসাধারনকে দূর্ভোগের শিকার হতে হচ্ছে।

নওগাঁ পৌরসভা মেয়র আলহাজ্ব মো: নজমুল হক সনি বলেন, জনগুরুত্বপূর্ন এ দুটি রাস্তার কাজের জন্য সবকিছু সম্পন্ন হয়ে আছে। কাজ শুরুর অপেক্ষা। এটি শহরের সবচেয়ে ভাল ঢালাই রাস্তা করা হবে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই