তারিখ : ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁর পাহাড়পুর বৌদ্ধ বিহার ঘুরে গেলেন ফ্রান্সের রাষ্ট্রদূত

নওগাঁর পাহাড়পুর বৌদ্ধ বিহার ঘুরে গেলেন ফ্রান্সের রাষ্ট্রদূত
[ভালুকা ডট কম : ২৪ নভেম্বর]
বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত এম.জিন মারিন স্বস্ত্রীক ঘুরে গেলেন নওগাঁর ঐতিহ্যবাহী পাহাড়পুর বৌদ্ধ বিহার। পূর্ব ঘোষিত কোন কর্মসূচী ছাড়াই শনিবার পাহাড়পুর বৌদ্ধ বিহারে আসেন তিনি। এ সময় তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এরপর ঐতিহ্যবাহী প্রত্নতাত্বিক নির্দশনগুলো ঘুরে দেখেন। পরে জাদুঘর পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি পরিদর্শন বহিতে স্বাক্ষর করেন। প্রায় তিন ঘন্টা পাহাড়পুর বৌদ্ধ বিহার ও জাদুঘর প্রত্নতাত্বিক নির্দশনগুলো দেখার পর আবারও মহাস্থানের উদ্যেশে চলে যান।

এসময় উপস্থিত ছিলেন, নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার আবু তাহির, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা চৌধূরী জোবায়ের আহাম্মদ, জাদুঘরের কাস্টোডিয়ান আবু সাইদ ইনাম তানভিরুল, পাহাড়পুর পুলিশ ফাঁড়ী ইনচার্জ শহিদুল ইসলাম।বিশ্ব ঐতিহ্য পাহাড়পুর বৌদ্ধ বিহারের ঐতিহ্য সম্পর্কে ধারণা প্রদান করেন, রাজশাহী ও রংপুর বিভাগের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক মোছা: নাহিদ সুলতানা।

পাহাড়পুর জাদুঘরের কাস্টোডিয়ান আবু সাইদ ইনাম তানভিরুল বলেন, তারা মূলত আর্কিওলজিস্ট। প্রত্নতত্বকে ভালবাসেন এজন্য পাহাড়পুরে এসেছিলেন। এখানে তারা খুঁটিয়ে খুঁটিয়ে ট্যারাকোটা, বৌদ্ধ বিহার ও জাদুঘর দেখেন। রাষ্ট্রদূত এম.জিন মারিন খুশি হয়ে আমাদের বাগান (গার্ডেন) মালিদের ধন্যবাদ দিয়েছেন। পরিদর্শন বহিতে মন্তব্য করেছেন।

নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, পাহাড়পুরে পূর্ব ঘোষিত কোন কর্মসূচী ছাড়াই তিনি ফ্যামিলি ট্যুরে আসছিলেন। বগুড়ার মহাস্থানে নতুন করে একটি খনন কাজ শুরু হয়েছে। সেখান থেকে পাহাড়পুর বৌদ্ধ বিহারে বেড়াতে আসছিলেন। তিনি এ ঐতিহ্যবাহী স্থানটি দেখে অনেক খুশি হয়েছেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই