তারিখ : ০৩ এপ্রিল ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ১৪ বিজিবি’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

নওগাঁয় ১৪ বিজিবি’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
[ভালুকা ডট কম : ০৯ জানুয়ারী]
নওগাঁয় প্রতি বছরেরন্যায় এ বছরও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ১৪ বর্ডার গার্ড ব্যাটেলিয়ন (বিজিবি) পত্নীতলার ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী অনাড়ম্বরভাবে পালিত হয়েছে।দিনটি উদযাপন উপলক্ষ্যে বুধবার ফজর নামাজের পর ইউনিট মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া শেষে তবারক বিতরণ, কোয়ার্টার গার্ডে রেজিমেন্টাল পতাকা উত্তোলন এবং অধিনায়কের বিশেষ দরবার অনুষ্ঠিত হয়। পরে দুপুর ১টায় ব্যাটালিয়ন সদরে প্রীতিভোজের আয়োজন করা হয়।

প্রীতিভোজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টর কমান্ডার কর্ণেল তুহিন মোহাম্মদ মাসুদ, বিপিএম, জি। এসময় আরও উপস্থিত ছিলেন পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি)’র অধিনায়ক, লেঃ কর্ণেল এসএম নাদিম আরেফিন সুমন পিএসসি, জি, রাজশাহী সেক্টরের অধীনস্থ ব্যাটালিয়নসমূহের অধিনায়কগণ ও পত্নীতলা ব্যাটাঃ (১৪ বিজিবি)’র উপ-অধিনায়ক মেজর এএসএম রবিউল হাসান।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের উচ্চ পর্যায়ের বিভিন্ন কর্মকর্তাগণসহ স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারগণ, স্থানীয় উপজেলা চেয়ারম্যানগণ, স্থানীয় বীর মুক্তিযোদ্ধাগণ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি, গন্যমান্য অন্যান্য ব্যক্তিবর্গসহ পত্নীতলা ব্যাটালিয়নের সকল স্তরের সৈনিকবৃন্দ। অত্যন্ত উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশে প্রীতিভোজ শেষে প্রতিষ্ঠা বার্ষিকী’র সমাপনী কর্মসূচী হিসেবে সন্ধ্যায় “সীমান্তের ঐক্যতান” নামে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য, বর্ডার গার্ড বাংলাদেশের সুনামধন্য ও মুক্তিযুদ্ধে অবিস্বরণীয় ভূমিকা পালনকারী ইউনিটসমূহের মধ্যে পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) অন্যতম। এ ব্যাটালিয়ন ১৯৬৭ সনের ৮ই জানুয়ারি চট্টগ্রামের ডবলমুরিং-এ তৎকালীন ইপিআর এর ১৪তম উইং হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। উল্লেখযোগ্য ভূমিকার মধ্যে এই ব্যাটালিয়ন ১৯৭১সালের মহান স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে এবং এ ব্যাটালিয়নের মোট ৩৫জন বিভিন্ন পদবীর সৈনিক যুদ্ধে শহীদ হন। ১৯৮৪সালে পার্বত্য এলাকার মারিশ্যায় দায়িত্ব পালনকালে তথাকথিত শান্তিবাহিনীর সাথে সম্মূখ যুদ্ধে অংশ গ্রহণ করে এই ব্যাটালিয়নের সিপাহী আব্দুল হালিম ও সিপাহী শওকত নামে ২জন সৈনিক শাহাদাৎ বরণ করেন। এছাড়াও চোরাচালান দমনে এ ব্যাটালিয়ন বিভিন্ন সময়ে বাহিনীর মহাপরিচালক কর্তৃক পুরস্কার প্রাপ্ত হয়েছে এবং উর্ধ্বতন বিভিন্ন মহলে দারুণ ভাবে প্রশংসিত হয়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই