তারিখ : ৩১ মে ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে কৃষক-কৃষাণীর মাঝে সবজির বীজ বিতরন

আধুনিক কৃষিতে নারীদের ভ’মিকাও অপরিসীম-এমপি ইসরাফিল আলম
রাণীনগরে কৃষক-কৃষাণীর মাঝে বিনামূল্যে সবজির বীজ বিতরন
[ভালুকা ডট কম : ১৬ মে]
নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ইসরাফিল আলম বলেছেন বাংলাদেশ মূলত একটি কৃষি প্রধান দেশ। দিন দিন দেশের কৃষি খাতকে আধুনিকায়ন করা হচ্ছে। বিদেশ থেকে অধিক ফলনশীল সবজির বীজ আমদানী করা হচ্ছে। যার কারণে কৃষকরা অল্প জমিতে, কম সময়ে ও কম খরচে দ্বিগুন পরিমাণ ফসলের ফলন পাচ্ছে। এই আধুনিক কৃষিতে আমাদের মা-বোনদের ভ’মিকাও অপরিসীম। বর্তমান বিশ্ব নারী শক্তিতে পরিপূর্ন।

আমাদের প্রধানমন্ত্রী একজন নারী। আজ গ্রামের নারীরাও অনেক কিছুতে এগিয়ে রয়েছেন। তারা পুরুষের পাশাপাশি বাড়ির আশেপাশের পতিত জমিতে ও খলিয়ানে বিভিন্ন  রকমের বিষমুক্ত সবজি চাষ করে নিজেদের প্রয়োজন মিটিয়ে তা বাজারে বিক্রি করে বাড়তি অর্থ আয় করছেন। দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে তারাও গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করে আসছেন। আর এই কাজে নারীদের উদ্বুদ্ধ করে আসছে উপজেলা কৃষি বিভাগগুলো। কৃষি বিভাগের কর্মকর্তারা দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। বর্তমানে করোনা ভাইরাসের কারণে যে মহামারি চলছে এই সময়ে পুরুষের পাশাপাশি নারীরা যেন তাদের বাড়ির আশেপাশের একটু জায়গাও ফেলে না রেখে বিভিন্ন রকমের অধিক ফলনশীল সবজির চাষ করে সেই জন্য আজ আমি আমেরিকা, অস্টেলিয়াসহ দেশের বিভিন্ন উন্নয়নশীল দেশ থেকে যে অধিক ফলনশীল বীজগুলো নিয়ে এসেছি সেগুলো আজ আমার এলাকার কৃষক-কৃষাণীদের মাঝে বিনামূল্যে বিতরন করলাম। আশা রাখি আগামীতে আমার এলাকার কৃষকরা এই সবজি চাষ অব্যাহত রাখবে।

নওগাঁর রাণীনগরে শনিবার কৃষক-কৃষাণীর মাঝে বিনামূল্যে বিদেশী অধিক ফলনশীল সবজির বীজ বিতরন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে এই কথাগুলো বলেন। এদিন দুপুরে উপজেলার ২নং কাশিমপুর ইউনিয়ন প্রাঙ্গনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে ও স্থানীয় সাংসদের অর্থায়নে বীজ বিতরন অনুষ্ঠানে ৫শত কৃষক-কৃষাণীর মাঝে এই বীজগুলো বিতরন করা হয়।

কৃষি কর্মকর্তা জানান বিদেশী অধিক ফলনশীল সবজির চাষ এই উপজেলার কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে পরবর্তিতে পর্যায়ক্রমে উপজেলার ৫হাজার কৃষক-কৃষাণীর মাঝে এই বীজগুলো বিতরন করা হবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন সোহেল, উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসান হাবীব প্রমুখ। অনুষ্ঠানে করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে স্বাস্থ্য বিধি ও নিয়ম-কানুনগুলো সঠিক ভাবে পালন করে ঘরে অবস্থান করার আহ্বান জানানো হয়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই