তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

৩০ খণ্ড রবীন্দ্র রচনাবলীর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

৩০ খণ্ড রবীন্দ্র রচনাবলীর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ০৪ মে]  
বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবদ্দশাতেই প্রকাশিত হয় তার রচনাবলী, সালটা ১৯৩৯। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রথম সেই রচনাবলী প্রকাশ করে।এরপর কলকাতা ও ঢাকা থেকে বিভিন্ন সময়, নানা আঙ্গিকে প্রকাশ পেয়েছে রবীন্দ্র রচনাবলী। এবার সে রচনাবলীই ভিন্ন আঙ্গিকে প্রকাশ করেছে দেশের সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য।সাড়ে ২২ হাজার পৃষ্ঠার ঐতিহ্যের এ রচনাবলী প্রকাশ পেয়েছে ৩০ খণ্ডে। রবীন্দ্রনাথের রচনার প্রকাশক্রম অনুসারে সাজানো এ রচনাবলী সম্পাদনা করেছেন রবীন্দ্র গবেষক অধ্যাপক সৈয়দ আকরম হোসেন।বুধবার (০৪ মে) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ৩০ খণ্ড রবীন্দ্র রচনাবলীর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার, বর্তমান উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি আজিজুর রহমান আজিজ প্রমুখ।
 
অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন রবীন্দ্র রচনাবলীর এ পর্বের সম্পাদক সৈয়দ আকরম হোসেন।স্বাগত বক্তব্য দেন প্রকাশনা সংস্থা ঐতিহ্যের প্রধান নির্বাহী আরিফুর রহমান নাঈম। এ রচনাবলীর সম্পাদনা সহযোগী আবুল বাসার ফিরোজ ও অস্ট্রিক আর্যু মঞ্চে উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, রবীন্দ্র রচনার বিপুল সম্ভার, এতই বিস্তৃত যা একসঙ্গে প্রকাশ করা কঠিন। এ রচনাবলীতে এমন সব লেখা রয়েছে যা বিশ্বভারতীর রচনাবলীতেও নেই।‘সৈয়দ আকরম হোসেনের সম্পাদিত রচনাবলীতে রবীন্দ্রনাথের সব বাংলা লেখা একসঙ্গে তুলে দিচ্ছে পাঠকের হাতে। আমরা যারা একসঙ্গে রবীন্দ্রনাথের রচনা পড়তে চাই, তাদের জন্য এটি আনন্দের বিষয়। ভবিষ্যতে এ রচনাবলীতে যদি রবীন্দ্রনাথের ইংরেজি রচনাও যুক্ত করা হয়, তাহলে আমরা স্বাগত জানাবো।’
 
‘আর সবার চেয়ে রবীন্দ্রনাথ আলাদা কেন’-এ প্রশ্ন রেখে পবিত্র সরকার বলেন, ‘রবীন্দ্রনাথ বলেছিলেন, সকলের সঙ্গে মিলিত হয়ে বাঁচো, প্রেমের মধ্যে বাঁচো। মানুষকে ভালোবেসে বাঁচো। শুধু মানুষের মাঝে নয় প্রাণিজগতও তোমার ভালেবাসার বিষয় হোক। নিসর্গের সঙ্গে যুক্ত হও। বর্ষার সঙ্গে, বসন্তের সঙ্গে যুক্ত হও। শুধু তাই নয়, শিল্পের জগত, কল্পনার জগতের সঙ্গে যুক্ত হও, এভাবে নিজের বিস্তার ঘটাও। তুমি নিছক বাঙালি নও, তুমি বিশ্ব চরাচরের অংশ। এই বাঁচার অর্থ আমরা বুঝিনি। তবে ধীরে ধীরে বুঝবার চেষ্টা করেছি। এভাবে রবীন্দ্রনাথ আমাদের জীবনের অংশ হয়ে রয়েছেন।’
 
সব্যসাচী বসু রায়চৌধুরী বলেন, কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক, গীতিকার, অভিনেতা রবীন্দ্রনাথকে কিভাবে যে পরিচিত করা যাবে, তা আজো আমরা বুঝতে পারিনি। তিনি বাঙালি জীবনযাপন, সংস্কৃতিকে তুলে ধরেছেন। বাংলা ভাষী মানুষের চিন্তাকে যেভাবে তুলে ধরেছেন, তা আর কারো পক্ষে সম্ভব ছিলো না।সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, আমাদের জাতীয় জীবনে যত ক্রান্তিকাল এসেছে, রবীন্দ্রনাথ প্রত্যেকবার আমাদের পথ দেখিয়েছেন। রবীন্দ্রনাথের কাছে আমাদের বারবার ফিরে ফিরে যাওয়া আমাদের অভ্যাস।রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, দেশের এই যে হানাহানি, হত্যা ও সংঘাতময় পরিস্থিতি, এ সময় রবীন্দ্রনাথ অত্যন্ত প্রাসঙ্গিক। কিন্তু রবীন্দ্রনাথের সত্যিকারের চর্চা আমরা করছি না। তার মানবিক মূল্যবোধের যে লেখা তা আমরা তরুণ ও শিশুদের মাঝে ছড়িয়ে দিতে পারছি না। এই সময়ে নতুন কলেবরে প্রকাশ পেলো এ রচনাবলী।
 
সংশ্লিষ্টরা জানান, ৩০ খণ্ডের এ রচনাবলীতে এই প্রথম রবীন্দ্রনাথের সমগ্র চিঠিপত্র ‘ছিন্নপত্র’, ‘ছিন্নপত্রাবলী’, ‘চিঠিপত্র (১-১৯ খণ্ড)’, ‘প্রমথনাথ বিশীকে লিখিত পত্র’, ‘ভানুসিংহের পত্রাবলী’ ও ‘পথে ও পথের প্রান্তে’ অন্তর্ভুক্ত করা হয়েছে।এছাড়া অখণ্ড- ‘গীতবিতান’ও অন্তর্ভুক্ত করা হয়েছে। সাহিত্য, ছবি, গান ও সুরের দিকে লক্ষ্য রেখে রবীন্দ্রনাথ অঙ্কিত ‘রূপ-বিরূপে’র দুই শতাধিকেরও বেশি রঙিন ছবি ও প্রাসঙ্গিক চার শতাধিক সাদা কালো ছবিও রচনাবলীর অন্তর্ভুক্ত করা হয়েছে।
 
ঐতিহ্যে’র পক্ষ থেকে জানানো হয়, ঐতিহ্য প্রকাশিত রচনাবলী  প্রকাশের সঙ্গে যুক্ত হয়েছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, ঢাকা ব্যাংক লিমিটেড, পেপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বাংলাদেশে শীর্ষ অনলাইন বই বিক্রয় প্রতিষ্ঠান রকমারি.কম।ঐতিহ্য রবীন্দ্র-রচনাবলীর মূল্য ধরা হয়েছে ৪০ হাজার টাকা। বিশেষ ছাড়ে স্বল্পসময়ের জন্য ক্রেতারা ১৯ হাজার ৯০০ টাকায় এই রচনাবলী ক্রয় করতে পারবেন।গ্রামীণফোন স্টার গ্রাহকরা রকমারি.কমের কো-ব্র্যান্ডেড সাইটের মাধ্যমে এই রচনাবলী কিনলে অতিরিক্ত ১০ শতাংশ ছাড় উপভোগ করবেন।ঢাকা ব্যাংক লিমিটেডের ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে এই রচনাবলী কিনলে থাকছে ০% সুদে ৩ থেকে ৬ মাসের কিস্তিতে পরিশোধের সুবিধা।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

সাহিত্য পাতা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই