তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সঠিক তথ্য প্রকাশের জন্য কোনো সাংবাদিক হয়রানির শিকার হননি-তথ্যমন্ত্রী ইনু

সঠিক তথ্য প্রকাশের জন্য কোনো সাংবাদিক হয়রানির শিকার হননি-তথ্যমন্ত্রী ইনু
[ভালুকা ডট কম : ২৭ সেপ্টেম্বর]
বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্পষ্ট করে বলেছেন, সঠিক তথ্য প্রকাশের জন্য কোনো সাংবাদিক হয়রানির শিকার হননি। বর্তমান সরকার আমলে যেসব সাংবাদিক কারাগারে গেছেন, তাদেরকে রাজনৈতিক “দুষ্কর্ম” ও সুনির্দিষ্ট অপরাধের কারণে আটক করা হয়েছে।আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের কর্মসূচি জানাতে মঙ্গলবার তথ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলনে তথ্য প্রযুক্তি আইনের (আইসিটি) বিতর্কিত ৫৭ ধারা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে  মন্ত্রী এসব কথা বলেন।

আইসিটি আইনের ৫৭ ধারার অপব্যবহার স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী – এমনটি দাবি করে এই আইনের ১ ও ২ নম্বর ধারা বাতিলের দাবি জানিয়ে আসছেন সম্পাদক পরিষদসহ গণমাধ্যমকর্মীরা। ৫৭ ধারায় বলা হয়েছে- ওয়েবসাইটে প্রকাশিত কোনো ব্যক্তির তথ্য যদি নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ করে, এতে যদি কারও মানহানি ঘটে, রাষ্ট্র বা ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়, তা হবে অপরাধ। এর শাস্তি অনধিক ১৪ বছর কারাদণ্ড এবং অনধিক এক কোটি টাকা জরিমানা।২০০৬ সালে প্রণীত  এ আইনটি ২০০৯ ও ২০১৩ সালে দুই দফা সংশোধন করা হয়। সর্বশেষ সংশোধনে সাজা বাড়িয়ে ১০ বছর থেকে ১৪ বছর কারাদণ্ড করা হয়। আর ৫৭ ধারার অপরাধকে করা হয় অজামিনযোগ্য।

তথ্যমন্ত্রী ইনু বলেন, ৫৭ ধারা কেবল সাংবাদিকদের মাথার উপরে নেই, এটা দেশের আইন। বাংলাদেশে সিআরপিসি অনুযায়ী ৩৪টির বেশি আইন আছে যে আইনে প্রাথমিক গ্রেপ্তারের পর জামিন পাবেন না। গত সাড়ে সাত বছরে আমাদের সমালোচনা করার জন্য, সরকারের ক্ষমতার অপব্যবহার করা নিয়ে রিপোর্ট করার জন্য কেউ নিগৃহীত হয়েছে বলে আমার জানা নাই।

ইন্টারনেটে সামাজিক গণমাধ্যমে লেখার জন্য দু-একজন সাংবাদিককে আইনশৃঙ্খলা বাহিনী গ্রেপ্তার করেছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন,সামাজিক গণমাধ্যমে দেড় কোটির বেশি সদস্য, এদের কয়জনকে গ্রেপ্তার করা হয়েছে?সম্প্রতি ৩০-৩৫টি ওয়েব পোর্টাল বন্ধ করে দেওয়া হয়েছে। এগুলো সম্পর্কে সুনির্দিষ্ট অভিযোগ এসেছে, তা যাচাই-বাছাই করে দেখা হচ্ছে।

তথ্য সচিব মরতুজা আহমদ, প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান, প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী ছাড়াও তথ্য অধিদপ্তর এবং তথ্য কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই