তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সখীপুরে বাঁশের খুঁটিতে পিডিবি’র বিদ্যুৎলাইন

সখীপুরে বাঁশের খুঁটিতে পিডিবি’র বিদ্যুৎলাইন
[ভালুকা ডট কম : ২০ আগষ্ট]
টাঙ্গাইলের সখীপুরে পৌরশহরসহ ৮টি ইউনিয়নের প্রায় দুই শতাধিক গ্রামের হাজারো পিডিবি’র গ্রাহককে ঝুঁকিপূর্ণভাবে বাঁেশর খুঁটিতে তাদের বিদ্যুতের লাইন দেওয়া হয়েছে। ওইসব গ্রাহকদের দীর্ঘদিনের দাবির পরেও বসানো হয়নি পাকা থাম্বা বা খুঁটি। বছরের পর বছর ঝুঁকিপূর্ণভাবেই চলছে এসব বিদ্যুৎ লাইন। এতে করে যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের কোন দুর্ঘটনা।

জানা যায় , ১০০ গজের বেশি দূরত্বে সার্ভিস লাইন দেওয়ার কোনো নিয়ম নেই। ১০০ গজের অতিরিক্ত দূরত্ব হলে অবশ্যই পাকা খুঁটি দিতে হবে, অন্যথায় সংযোগ দেওয়া যাবে না। অথচ উপজেলার যাদবপুর, পাহাড়কাঞ্চনপুর, বেড়বাড়ী, দাড়িয়াপুর, আকন্দপাড়া, কৈয়ামধু, বেতুয়া, কালিয়ান, রতনপুর, হাতিবান্ধা, তক্তারচালা, নলুয়া, বোয়ালী, প্রতিমাবংকী, শোলাপ্রতিমা, কালিদাস,  চতলবাইদ, কালমেঘা, ইছাদিঘী, পাথারপুর, বাগবেড়, কচুয়া, বড়চওনা, কুতুবপুরসহ প্রায় দুই শতাধিক গ্রামের হাজারো গ্রাহকের মাঝে এক কিলোমিটারের বেশি দূরত্বেও পিডিবি’র মেইন লাইন থেকে ঝুঁকিপূর্ণভাবে বাঁশের খুঁটিতে এমনকি বিভিন্ন তাজা গাছে তার বেঁধে বাসা-বাড়ি রাইসমিল ও স’মিলে বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছে। আবার কোনো কোনো এলাকায় গভীর ও অগভীর নলকূপেও বিদ্যুতের লাইনগুলো বাঁশ ও গাছে বেঁধে সংযোগ দেওয়া হয়েছে। ঝড় বৃষ্টিতে প্রায়ই ভেঙে পড়ে ওইসব বাঁেশর খুঁটি। এতে করে  গ্রাহকরা বিদ্যুৎহীন থাকে দিনের পর দিন।

উপজেলার রতনপুর গ্রামের পিডিবি’র বিদ্যুৎ গ্রাহক আলম মিয়া বলেন,  বিদ্যুতের খুঁটির জন্য পিডিবি’র কর্মকর্তাদের কাছে বার বার আবেদন করেও পাইনি। পরে নিরোপায় হয়ে আমাকে ঝুঁকিপূর্ণভাবে বাঁশের খুঁটি দিয়েই বাড়িতে বিদ্যুতের সংযোগ নিতে হয়েছে । প্রায় ১ যুগ পেরিয়ে গেলেও এখনও পিডিবি’র কোন খুঁটি পাননি বলেও তিনি অভিযোগ করেন।

এ ব্যাপারে জানতে চাইলে সখীপুর উপজেলা পিডিবি’র প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মো.শাহাদত আলী বলেন, সংযোগগুলো নানা সময় দেওয়া হয়েছে। মেইন লাইন থেকে বাসা-বাড়ি পর্যন্ত সার্ভিস লাইন গ্রাহকদের নিজস্ব। তারা কীভাবে লাইন নেবেন এটি তাদেরই দায়িত্ব। ঝুঁকিমুক্ত করতে বিদ্যুৎ বিভাগের কোনো দায়িত্ব আছে কিনা সে বিষয়ে তিনি স্পষ্ট কিছু জানাতে আগ্রহ প্রকাশ করেননি। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই