তারিখ : ২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাজধানীতে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত আশুরা

রাজধানীতে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত আশুরা
[ভালুকা ডট কম : ০১ অক্টোবর]
রাজধানী ঢাকায় যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে শোকাবহ আশুরা। ৬১ হিজরীর ১০ মহররম কারবালার প্রাঙ্গণে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হোসাইন (আ.) ও তাঁর সঙ্গীদের শাহাদাতের দিনটি মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের দিন হিসেবে পালিত হয়।

বাংলাদেশে প্রতি বছরের মতো এবারো রাজধানীর হোসেনি দালান থেকে কারবালার মর্মান্তিক শোকের স্মরণে হাজার হাজার মানুষের অংশগ্রহণে তাজিয়া মিছিল শুরু হয়। আজ (রোববার) সকাল ১০টার দিকে বের হওয়া মিছিলটির আয়োজক ‘হোসেনি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’। তাজিয়া মিছিলটি বকশীবাজার রোড, নিউ মার্কেট হয়ে ধানমন্ডি লেকে গিয়ে শেষ হয়।

তাজিয়া মিছিল সাজানো হয় কারবালার শোকের নানা প্রতিকৃতি দিয়ে। হযরত ফাতেমা (সা. আ.)-এর স্মরণে মিছিলের শুরুতেই দুটি কালো গম্বুজ বহন করা হয়। তাজিয়া তৈরি করা হয়েছে ইমাম হোসাইনের মাজারের আদলে। মিছিলে অংশগ্রহণকারীরা অনেকেই বিভিন্ন নিশান নিয়ে  আসেন। বেশিরভাগ মানুষের পরনে  ছিল কালো পোশাক।এর আগে সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছোট ছোট মিছিল নিয়ে যোগ দিয়েছেন। মূল তাজিয়া মিছিলে যোগ দিতে বিভিন্ন এলাকা থেকে কালো কাপড় পড়ে হোসেনি দালানে আসতে থাকেন। নিরাপত্তা বিবেচনায় মিছিলে অংশ নিতে ইচ্ছুক প্রত্যেককে পুলিশের তল্লাশি চৌকির মধ্য দিয়ে যেতে দেখা যায়।

রাজধানীর পুরান ঢাকার ফরাশগঞ্জের বিবিকা রওজা, পুরানা পল্টন, মগবাজার, মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্প ও মিরপুর-১১ নম্বরে বিহারি ক্যাম্পগুলোয় আশুরা পালিত হয়। এসব এলাকাগুলোতেও নিরাপত্তা জোরদার করেছে ডিএমপি।#






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ধর্ম বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই