তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

হালুয়াঘাট সাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকট

হালুয়াঘাট সাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকট
[ভালুকা ডট কম : ১০ অক্টোবর]
নাম মাত্র ৫০ শয্যার হাসপাতাল। ডাক্তার সংকট চরমে। মাত্র দুইজন ডাক্তার দিয়ে চলছে হালুয়াঘাট সাস্থ্য কমপ্লেক্স। নেই প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী।  রোগীরা নির্ভরশীল মেডিকেল সহকারীদের উপর। ৫০ শয্যার হালুয়াঘাট সাস্থ্য কমপ্লেক্সটির  দীর্ঘদিন যাবৎ অপর্যাপ্ত ডাক্তার থাকায় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন কয়েক লক্ষ মানুষ। পাশাপাশি সুবিধা নিচ্ছে প্রাইভেট ক্লিনিকগুলি।

রবিবার সকাল ১১টায় হাসপাতালে গিয়ে দেখা যায়, মাত্র দুজন মহিলা ডাক্তার রোগী দেখছে। বাকী ডাক্তারের চেম্বারে রয়েছে তালা। সরকারিভাবে হাসপাতালে বিনামূল্যে যেসব ওষুধ সরবরাহ করা হয় তার কিছুই পাচ্ছেন না রোগীরা। নাম মাত্র নাপা, গ্যাসের ট্যাবলেট ছাড়া বাদবাকি সবই হাসপাতালে থাকা সত্ত্বেও রোগীদের বাইরে থেকে কিনে আনতে বাধ্য করা হয়।হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনদের অভিযোগ, হাসপাতালের ডাক্তার, নার্স, ওয়ার্ডবয় এমনকি আয়াদের বাজে ব্যবহারের সম্মুখীন হতে হয় তাদের। নামমাত্র দু’একটি ওষুধ বাদে সব ঔষধই বাইরে থেকে কিনে আনতে হয়। সকল পরীক্ষা-নিরীক্ষা বাইরের ডায়াগনোস্টিক সেন্টার থেকে নিজ খরচে করাতে হয়।

হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (টি.এইচ.ও) বলেন, আমার কিছুই করার নেই। কয়েকদিন পর পর ডাক্তার আসে আবার চলেও যায়। প্রয়োজনমত ডাক্তার না থাকলে এভাবেই চলবে হাসপাতাল । তিনি আরও জানান, ময়মনসিংহ থেকে হালুয়াঘাটের দুরত্ব বেশী এবং রাস্তা খারাপ । তাছাড়া জেলায় যে ধরনের ব্যবসায়ীক সুবিধা আছে হালুয়াঘাট হাসপাতালে তা নেই । একারণে এখানে ডাক্তার থাকতে চায় না ।

আসা যাওয়া ব্যাপারে জেলা সিভিল সার্জন ডাঃ এ কে এম আ রব এর সাথে কথা বললে তিনি জানান, উপজেলা সাস্থ্য কমপ্লেক্সগুলোতে   দেওয়ার মত পর্যাপ্ত ডাক্তার আমাদের কাছে নেই। তাছাড়া কখনযে ডাক্তার জয়েন্ট করে আবার বদলী হয় তাও আমি জানতে পারি না। মন্ত্রনালয়ই এ কাজগুলি করে থাকে। এদিকে হাসপাতালের পরিপূর্ণ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে লোকবলের পাশাপাশি কার্যক্রম গতিশীল করার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় স্বাস্থ্য মন্ত্রীসহ সংশ্লিষ্টদের জরুরী  হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগি এলাকাবাসী। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই