তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সর্বজন গ্রহণযোগ্য নির্বাচন ছিল ০৫ জানুয়ারীর নির্বাচন-প্রধানমন্ত্রী

সর্বজন গ্রহণযোগ্য নির্বাচন ছিল ০৫ জানুয়ারীর নির্বাচন-প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাবি
[ভালুকা ডট কম : ০৭ জানুয়ারী]
২০১৪ সালের ০৫ জানুয়ারী নির্বাচন সর্বজন গ্রহণযোগ্য নির্বাচন ছিল বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার রাতে গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সভায় সভাপতির ভাষণে তিনি এ দাবি করেন।

প্রধানমন্ত্রী বলেন,এই একটি কথা আমি জাতিকে বলতে চাই যে, তারা (বিএনপি) যে বলে আওয়ামী লীগ ০৫ জানুয়ারীর নির্বাচন ভোটারবিহীন করেছে। কিন্তু ০৫ জানুয়ারী নির্বাচন ভোটারবিহীন নির্বাচন ছিল না। ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে ৪০ শতাংশের ওপর ভোট পড়েছিল। ভোট ঠেকানোর জন্য খালেদা জিয়া আগুন দিয়ে পুড়িয়ে মানুষ মেরেছে। ৫৮২টি স্কুল পুড়িয়েছে, ভোট কেন্দ্র পুড়িয়েছে, প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে হত্যা করেছে। তারপর এ দেশের মানুষ রুখে দাঁড়িয়েছে এবং ভোট দিয়েছে। দেশের জনগণ ভোট দিয়েছে বলেই কিন্তু আজ আমরা টানা সরকারের দ্বিতীয় মেয়াদেরও ৪ বছর পূর্ণ করতে পারলাম। এরশাদ কিন্তু পারে নাই। এরশাদ ’৮৮ সালে নির্বাচন করেছে এবং ৯০ এ তার পতন ঘটেছে। খালেদা জিয়াও ক্ষমতায় টিকতে পারে নাই।

প্রধানমন্ত্রী বলেন,খালেদা জিয়া ১৫ ফেব্রুয়ারি ভোটারবিহীন নির্বাচন করে জনগণের চাপে ৩০ মার্চ পদত্যাগে বাধ্য হয়েছিলেন। মাত্র দেড় মাস তারা ক্ষমতায় থাকতে পেরেছিল। কারণ, তারা জনগণের ভোট চুরি করেছিল। ০৫ জানুয়ারী নির্বাচনে আওয়ামী লীগ জনগণের ভোটে নির্বাচিত হয়। কাজেই গণতন্ত্রকে সুরক্ষা করাই আমাদের লক্ষ্য ছিল। খালেদা জিয়া চেয়েছিলেন এ দেশে যেন কোনো গণতান্ত্রিক প্রক্রিয়া না চলে।

প্রধানমন্ত্রী বলেন,যারা ’৭৫-এর ১৫ আগস্ট শিশু, নারী ও দেশের রাষ্ট্রপতিকে হত্যা করেছে জিয়াউর রহমান তাঁদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করেছিলেন। পরবর্তীতে যখন জেনারেল এরশাদ ক্ষমতায় আসেন তখন জিয়ার মতো ওই একই পন্থায় খুনিদের সংগঠন করার এবং রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার অনুমোদন দেন। এরপর খালেদা জিয়া ক্ষমতায় এসে আরও একধাপ ওপরে গিয়ে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি নির্বাচনে জনগণের ভোট চুরি করে ভোটারবিহীন নির্বাচন করেন। আর ওই নির্বাচনে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি কর্নেল রশিদকে জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতার চেয়ারে বসান। আরেক খুনি হুদা যার ফাঁসি হয়ে গেছে তাকেও সংসদে এনে সেদিন বসিয়েছিলেন খালেদা জিয়া।

নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় বিএনপি নেতৃত্বাধীন জোট ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ নিবন্ধিত অর্ধেকের বেশি দলের অংশগ্রহণ ছাড়াই ২০১৪ সালের ০৫ জানুয়ারীর নির্বাচন হয়। ১৫৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ ও তার মিত্র দলের নেতারা সংসদ সদস্য নির্বাচিত হন। ওই নির্বাচনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ। একদলীয় ওই নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশের ‘গণতন্ত্র হরণ’ করা হয়েছে অভিযোগ করে নির্দলীয় সরকারের অধীনে পরবর্তী জাতীয় নির্বাচনের দাবি জানিয়ে আসছে বিএনপি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই