তারিখ : ১৬ ফেব্রুয়ারী ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আপিলে প্রার্থিতা ফিরে পেলেন ২৩ বিএনপি নেতা

আপিলে প্রার্থিতা ফিরে পেলেন ২৩ বিএনপি নেতা
[ভালুকা ডট কম : ০৬ ডিসেম্বর]
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা বাতিল হওয়া বিএনপির অন্তত: ২৩ জন আপিলে তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। আজ (বৃহস্পতিবার) নির্বাচন ভবনে আপিলের শুনানি শেষে এই সিদ্ধান্ত জানা গেছে।  প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনাররা আজ প্রথম দিনের আপিল শুনানি করছেন।

প্রথম দিনের আপিল শুনানিতে বিএনপি’র যেসব প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন, পটুয়াখালী-৩ আসনের বিএনপি প্রার্থী, আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি, বগুড়া-৭ আসনের মিল্টন মোর্শেদ, ঢাকা-১ আসনের খন্দকার আবু আশফাক, জামালপুর-৪ আসনের ফরিদুল কবীর তালুকদার শামীম, ঢাকা-২০ আসনের প্রার্থী তমিজ উদ্দিন, কিশোরগঞ্জ-২ আসনের প্রার্থী মেজর (অব) আকতারুজ্জামান এবং চট্টগ্রাম-৩ আসনের কামাল পাশা।

হলফনামায় স্বাক্ষর না থাকায় গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন পটুয়াখালী জেলা রিটার্নিং কর্মকর্তা। পরদিন সশরীরে নির্বাচন কমিশনে হাজির হয়ে আপিল করেন রনি। নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থীতা ফেরত পেলেও নির্বাচন নিয়ে তার শংকার কথা জানিয়ে গোলাম মওলা রনি গণমাধ্যমকে বলেছেন, তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রধান নির্বাচন কমিশনারের নিকট আত্মীয় হবার কারণে ভোটারদের মধ্যে একরকম আশংকা কাজ করছে। তিনি এ ব্যাপারে নির্বাচন কমিশনের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জনমনে সৃষ্ট শংকা দূর করার অনুরোধ জানিয়েছেন।

শুনানির প্রথম দিনে প্রথম ১৬০ টি আপিলের মধ্যে ৮১টিকে বৈধ বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম দিনের আপিল শুনানিতে জাতীয় পার্টি ও স্বতন্ত্র অনেক প্রার্থীর মনোনয়নপত্রও বৈধ ঘোষণা করা হয়। তবে, কমিশনে আপিলের পরও যাদের মনোনয়ন বাতিল করা হয়েছে তারা উচ্চ আদালতে দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন।

ওদিকে, ঢাকা-৯ আসনে বিএনপি মনোনীত প্রার্থী মির্জা আব্বাসের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। বৃহস্পতিবার বিকালে তার মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে তা বাতিলের ঘোষণা দেয়া হয়। এর আগে মির্জা আব্বাসের মনোনয়নপত্র গ্রহণ করে ২৪ ঘণ্টার মধ্যে যাচাই-বাছাইয়ের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ ছাড়া পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ইসির আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আদালত।

এছাড়া, কিশোরগঞ্জ ১ ও ২ আসনের গণফোরাম মনোনীত প্রার্থী অ্যাডভোকেট এম ডি আজহারুল ইসলাম ও এম শফিউর রহমান খান বাচ্চু এবং ঢাকা ১৬ আসনের স্বতন্ত্র প্রার্থী সাদাকাত খান ফাক্কুর মনোনয়নপত্র ১২ ঘণ্টার মধ্যে জমা নেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এই তিনজনের মনোয়নপত্র জমা নিয়ে যাচাই-বাছাই করে সিদ্ধান্ত জানিয়ে দিতে হবে বলেও আদেশ দিয়েছে আদালত। আলাদা রিট আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নির্বাচন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই