তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় এক্সপিরিয়েন্স মিলের দূষিত পানি বন্ধের দাবীতে বন্ধন

ভালুকায় এক্সপিরিয়েন্স মিলের দূষিত পানি বন্ধের দাবীতে পাঁচ গ্রামের কৃষকের মানব বন্ধন
[ভালুকা ডট কম : ২৬ ফেব্রুয়ারী]
২৬ ফেব্রুয়ারী মঙ্গলবার সকাল ১১ টায় ভালুকা উপজেলার ভরাডোবা গ্রামের এক্সপিরিয়েন্স মিলের বর্জ মিশ্রিত দূষিত পানি বন্ধের দাবীতে ভরাডোবা ও বিরুনীয়া ইউনিয়নের পাঁচ গ্রামের কয়েক হাজার নারী পুরুষ মানব বন্ধন কর্মসূচী পালন করেছে ।  পরে কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দেন।

ভরাডোবা ও বিরুনিয়া ইউনিয়নের কয়েকটি গ্রামের হাজার হাজার কৃষক ভালুকা উজেলা পরিষদের সামনের রাস্তা গফরগাঁও সড়কে জরো হলে উভয় দিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। কৃষকরা অভিযোগ করেন  প্রতি মৌসুমে হাজার হাজার একর জমির ধান নষ্ট হয় পাকিস্তানী নামে অধিক পরিচিত এক্সপিরিয়েন্স মিলের বর্জ মিশ্রিত দূষিত পানির কারনে।

মানব বন্ধনে উপস্থিত ভারডোবা ইউনিয়ন চেয়ারম্যান শাহ আলম তরফদার জানান পরিবেশ অধিদপ্তরের হিসাব মতে ওই মিল হতে দৈনিক ১০/১২ টন বস্ত্র ডায়িং কার্যক্রম পরিচালনা করা হয় যা থেকে দৈনিক দেড় হাজার ঘন মিটার (১৫ হাজার লিটার ) কেমিকেল মিশ্রিত দূষিত বর্জ মিশ্রিত পানি খেতে খলায় নেমে ফসল সহ পরিবেশের ক্ষতি সাধন করে থাকে।

তিনি আরো জানান ২০১২ সালে একজন মন্ত্রী মিলটি পরিদর্শন করে শর্ত সাপেক্ষে মিলটি চালুর নির্দেশ দেন। শর্তনুসারে একটি পাইপ লাইন দিয়ে খীরু নদীতে বর্জ ফেলার কথা থাকলেও তা পুরোপুরি কাজে আসেনি। এলাকার ক্ষেত খলায় বর্জপানি নামা অব্যাহত থাকায় কৃষকের ফসল আবাদ ব্যহত হয়।

মানব বন্ধন হতে এব্যাপারে মাননীয় প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার কৃষকগন। এ সময় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ওমর হায়াত খান নঈম সহ বিভিন্ন কৃষক গণ। কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দিলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গস্খহনের আশ্বাস দেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই