তারিখ : ১৮ জুন ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিজ্ঞানী ও গবেষকদের আরো আন্তরিক হতে হবে-শেখ হাসিনা

বিজ্ঞানী ও গবেষকদের আরো আন্তরিক হতে হবে-শেখ হাসিনা
[ভালুকা ডট কম : ১০ এপ্রিল]
প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত সমৃদ্ধ দেশ গড়ে তুলতে বিজ্ঞানী ও গবেষকদের আরো আন্তরিক ও দায়িত্বশীল হওয়ার  অনুরোধ করেছেন।

আজ (বুধবার) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে বিজ্ঞানী ও গবেষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আশা করি, আপনারা সেই দায়িত্বটা পালন করবেন। যেন প্রজন্মের পর প্রজন্ম এই দেশকে সুন্দরভাবে এগিয়ে নিয়ে যেতে পারে, যাতে আর কোন অশুভ শক্তি বাংলাদেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে। অনুষ্ঠানে ২০১৮-১৯ অর্থবছরে শিক্ষার্থী ও গবেষকদের মধ্যে বঙ্গবন্ধু ফেলোশিপ, বিশেষ গবেষণা অনুদান এবং এনএসটি চেক বিতরণ করা হয়।

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযক্তি ফেলোশিপ ট্রাস্ট ফান্ড গঠনের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন,আমার কিছু তিক্ত অভিজ্ঞতা আছে। ১৯৯৬ সালে সরকারে এসে এই ধরনের গবেষণার জন্য বা উচ্চ শিক্ষার জন্য একটা ফান্ড তৈরি করে অনেককে স্কলারশিপ দিয়ে বিদেশে পাঠিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্য, ২০০১ সালে যখন বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসল তখন সমস্ত স্কলারশিপ বন্ধ করে দিল। অনেকেই পড়া অর্ধেক রেখে দেশে ফিরে আসলেন। অনেকে কষ্ট করে বিদেশের মাটিতে থেকে তার উচ্চশিক্ষাটা সম্পন্ন করলেন। কিন্তু যারা চাকরিজীবী ছিল তাদেরকে চাকরি ছেড়ে দিতে হল, এই অভিজ্ঞতা থেকেই আমরা এখন সবসময় ট্রাস্ট ফান্ড করে, সহযোগিতা দিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,গবেষণায় গুরুত্ব দেয়ার ফলে আমরা আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন আমরা খাদ্য বিদেশেও রপ্তানি করতে পারি। বাংলাদেশ কারো থেকে পিছিয়ে থাকবে না, সময়ের সঙ্গে তাল মিলিয়ে সব ক্ষেত্রে এগিয়ে যাবে। তিনি বলেন, দেশ এগিয়ে যাওয়ার জন্য গবেষণার কোনো বিকল্প নেই, এজন্য বিজ্ঞানী ও গবেষকদের আরও বেশি আন্তরিক হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

উল্লেখ্য, ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৭-২০১৮ অর্থবছরে সরকার এ পর্যন্ত ১৩ হাজার ৭১৩ জন ছাত্রছাত্রী ও গবেষকের মধ্যে ৮৪ কোটি ৬৪ লাখ টাকা ফেলোশিপ দিয়েছে। এছাড়া ২০১৮-২০১৯ অর্থবছরে ১৭ কোটি ৬৮ লাখ টাকা ফেলোশিপ দেওয়া হয়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই