তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিচারাধীন বিষয়ে মতামত দেয়া যাবে না-আইনমন্ত্রী

বিচারাধীন বিষয়ে মতামত দেয়া যাবে না-আইনমন্ত্রী
[ভালুকা ডট কম : ১৯ মে]
বিচারাধীন বিষয়ে রিপোর্ট করা যাবে, তবে মতামত দেয়া যাবে না বলে জানিয়েছেন বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, উচ্চ আদালতে বিচারাধীন মামলার বিষয়ে রিপোর্টিংয়ের ক্ষেত্রে কোনও বাধা নেই।

তবে বিচারাধীন মামলার বিষয়ে ব্যক্তিগত মতামত দেয়ার ক্ষেত্রে আপত্তি আছে বলে আমার মনে হয়। কারণ চলমান মামলা সম্পর্কে মতামত দিলে বিচারপতিরা এক ধরনের চাপ অনুভব করেন। ব্যক্তিগত অভিমত দিলে তা এক ধরনের মিডিয়া ট্রায়াল হয়ে যায়। আজ (রোববার) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে এসব কথা বলেন আইনমন্ত্রী। সম্প্রতি হাইকোর্টের রেজিস্ট্রার স্বাক্ষরিত প্রজ্ঞাপনের বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার, জার্মানি, সুইজারল্যান্ড ও সুইডেনের রাষ্ট্রদূত, জাতিসংঘ মানবাধিকার সংস্থার প্রতিনিধি এবং ইউএনডিপির প্রতিনিধি অংশ নেন। এ সময়, ডিজিটাল সিকিউরিটি আইন প্রয়োগ মনিটরিং এবং জাতীয় মানবাধিকার কমিশনকে এ গ্রেডের প্রতিষ্ঠান হিসেবে উন্নীত করার বিষয়ে আলোচনা হয়।

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছে সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন্য; সাংবাদিকদের স্বাধীনতা বা মানুষের মত প্রকাশের অধিকার খর্ব করার জন্য নয়। আমরা এ বিষয়ে মনিটরিং করছি। স্বরাষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে এ নিয়ে আলোচনা চলছে। বিশ্বের সব দেশেই আইনের অপপ্রয়োগ হয় দাবি করে তিনি বলেন, অপপ্রয়োগ বন্ধের জন্যই আদালত আছে। সরকার অপব্যবহার বন্ধে কিভাবে মনিটরিং জোরদার করা যায় সে বিষয়ে কাজ করছে।

বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনকে ‘বি’ গ্রেড থেকে ‘এ’ গ্রেডে উন্নীত করা প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, মানবাধিকার কমিশনের স্ট্যাটাস উন্নয়নে তারা কিছু পর্যবেক্ষণ দিয়েছে। কমিশনের চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে সার্চ কমিটিকে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করার কথা বলেছেন তারা। আর আর্থিক স্বাধীনতা নিশ্চিত করার কথাও বলেছেন তারা। আর্থিক স্বাধীনতা এখনই কমিশন ভোগ করে। এছাড়া আইনের পরিসর বাড়ানোর যে পরামর্শ তারা দিয়েছে, তা আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই