তারিখ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তারেকের সর্বোচ্চ সাজার আবেদন করবে আ.লীগ-কাদের

তারেকের সর্বোচ্চ সাজার আবেদন করবে আ.লীগ-কাদের
[ভালুকা ডট কম : ২১ আগস্ট]
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে একুশে অগাস্ট গ্রেনেড হামলার ‘মূল পরিকল্পনাকারী’ আখ্যায়িত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তারেক রহমানের সর্বোচ্চ সাজার আবেদন নিয়ে আওয়ামী লীগ উচ্চ আদালতে যাবে।

বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২০০৪ সালের ২১ অগাস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে স্থাপিত বেদিতে বুধবার সকালে কেন্দ্রীয় নেতাদের নিয়ে শ্রদ্ধা জানান ওবায়দুল কাদের। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন,এই হত্যাকাণ্ড যারা সংগঠিত করেছে, সেই হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নানের জবানবন্দিতে আছে, তারেক রহমানের নির্দেশনা মেনেই তারা সেদিন অপারেশন পরিচালনা করেছে। কাজেই এই হত্যাকাণ্ডের বিচার হতে হলে, এই হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ডেরও বিচার হওয়া উচিত।

তবে, সরকারের তথ্যমন্ত্রী এবং আওয়ামীলীগের প্রচার সম্পাদক ড: হাসান মাহমুদ বলেছেন, ২১ আগষ্টের গ্রেড হামলার ঘটনা  তৎকালিন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জ্ঞাতসারেই  ঘটেছিল। তাই তাকেও বিচারের আওতায় আনা উচিত।

এদিকে, সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন,  একুশ আগস্ট গ্রেনেড হামলার মামলার পেপারবুক আগামী চার মাসের মধ্যে তৈরির হয়ে যাবে এবং  এ বছরই হাইকোর্টে আপিলের শুনানি শুরু হবে ।

বুধবার (২১ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন,আমরা সব সাজাপ্রাপ্ত আসামি, যারা বিদেশে আছেন, তাদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছি। এ ক্ষেত্রে  কিছু জটিলতা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন,  সেসব জটিলতা আমরা নিরসন করার চেষ্টা করছি।  এ রায় কার্যকর করার জন্য পলাতকদের দেশে  ফিরিয়ে আনা আমাদের পক্ষে সম্ভব হবে।

পনের বছর আগে ২০০৪ সালের  একুশ আগষ্ট সংঘটিত ওই হামলার দায়ে আদালত গতবছর সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড এবং খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদন্ডের  রায় দেয়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই