তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় কনকনে শীতে বোরো রোপনে ব্যস্ত কৃষক

ভালুকায় কনকনে শীতে বোরো রোপনে ব্যস্ত কৃষক
[ভালুকা ডট কম : ২৮ জানুয়ারী]
প্রবাদ আছে মাঘের শীতে বাঘে কাঁপে। মাঘের উত্তরী শিরশিরে হিমেল হাওয়ায় বয়ে চলা কনকনে শীত উপেক্ষা করে ভালুকায় বোরো ধানের চারা লাগাতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

নদী নালা খাল বিল বেষ্টিত উঁচু নীচু উর্বর জমিতে ফসল উৎপাদন করে ভালুকার অধিকাংশ কৃষক তাদের জীবন জীবিকা নির্বাহ করে থাকেন। এ অঞ্চলে সাধারণত আউশ, আমন ও বোরো ধানের আবাদ হয়ে থাকে। পৌষ-মাঘ দুই মাস বোর ধান রোপনের উপযুক্ত সময়।

২৭ জানুয়ারী সকাল ১১ টার দিকে উপজেলার মল্লিকবাড়ী ইউনিয়নের ভান্ডাব গ্রামে গিয়ে দেখা যায় প্রচন্ড শীতের কারনে মাথায় গামছা পেচিয়ে সুয়েটার গায়ে কাদা পানিতে বসে বোরো ধানের চারা উঠাচ্ছেন কৃষক হারুন অর রশীদ। পাশেই শ্রমিকরা চারা রোপনে ব্যস্ত।

তিনি জানান গৃহস্থি না করলে ছেলে মেয়ে নিয়ে সারা বছর খাবেনকি। তাই প্রচন্ড শীতের মাঝেও ধানের চারা উঠাচ্ছেন সেই কাক ডাকা ভোর হতে। তিনি জানান ১১ কাঠা অর্থাৎ ৭৭ শতাংশ জমিতে বোরো আবাদ করেছেন। তিনি জানান প্রতি কাঠা জমি চাষ ৩০০ টাকা হিসেবে ৩৩০০ টাকা, ১০ কেজি ধান বীজ ৮০০ টাকা, টি এস পি সার ১৭০ টাকা পাল্লা করে ৬ পাল্লা ১০২০ টাকা, মিউরেটপ পটাশ ৮০ টাকা পাল্লা করে ৩ পাল্লা ২৪০ টাকায় কিনেছেন। ধান রোয়া বাবদ দুই বেলা খোড়াকি সহ শ্রমিক হাজিরা ৫০০ টাকা করে বেতন দিচ্ছেন। তবে নিজের মটর চালিত পাম্প হতে পানির ব্যবস্থা থাকায় সহজেই ক্ষেতে সেচ দিতে পারছেন।

উপজেলার সর্বত্রই গত কয়েকদিন যাবৎ ঘন কুয়াশাঘেরা বৈরী আবহাওয়ার মাঝেও ট্রাক্টর চালিয়ে ক্ষেত তৈরী করে কৃষকরা বোরো ধান রোপন কাজ চালিয়ে যাচ্ছেন ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে। যারা মৌসুমের শুরতেই উঁচু জমিতে সেচের মাধ্যমে আগাম চারা রোপন করেছেন তাদের জমিতে ধানের গোছায় সবুজ রং ধারণ করেছে।

উপ সহকারী উদ্বিদ সংরক্ষণ কর্মকর্তা এনামুল হক জানান চলতি মৌসুমে ভালুকা উপজেলায় ১৮ হাজার ৭০০ হেক্টর জমিতে বোর আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে। এ পর্যন্ত ১১ হাজার হেক্টর জমিতে ধানের চারা রোপন কাজ সম্পন্ন হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বোরো রোপনের লক্ষমাত্রা অতিক্রমের সম্ভাবনা রয়েছে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই