তারিখ : ০১ অক্টোবর ২০২২, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সিরাজগঞ্জে গুচ্ছগ্রাম সহ বসত ভিটা যমুনায় বিলীন

সিরাজগঞ্জে এনায়েতপুরে গুচ্ছগ্রাম সহ ৩৪ টি বসত ভিটা যমুনায় বিলীন
[ভালুকা ডট কম : ১৭ সেপ্টেম্বর]
যমুনা নদীতে তীব্রস্রােতের কারণে ঘূর্ণ্যাবর্তের সৃষ্টি হয়ে সিরাজগঞ্জের এনায়েতপুর থানার দক্ষিণে আবারও ভাঙন শুরু হয়েছে। বৃহস্পতিবার রাতে কয়েকটি বাড়ি সহ গত এক মাসে প্রায় ৩৪ বসত ভিটা নদী গর্ভে চলে গেছে। এছাড়া জালালপুর আবাসন প্রকল্প ও গুচ্ছগ্রামের ৯০টি ঘর নদীতে বিলীন হয়ে গেছে।

জানা যায়, যমুনা নদীতে পানি বৃদ্ধি ও কমার সাথে সাথে তীরবর্তী এলাকায় দেখা দেয় তীব্র ভাঙন। ভাঙনে সরকারী আবাসন প্রকল্প ও গুচ্ছগ্রামের ২৩৮টি ঘরের মধ্যে ৯০টি ঘর নদী গর্ভে চলে যায়। এতে আবাসনের সুবিধাভোগীরা তাদের ঘরের টিন ও অন্যান্য সামগ্রী নিয়ে মহা বিপাকে পড়েছেন। বৃহস্পতিবার রাতে জালালপুর ও পাকুরতলা এলাকায় আবদুল করিম, ছকিনা, আমানত  আলীর বাড়ি সহ মুর্হুতের মধ্যে বেশ কয়েকটি বসত ভিটা বিলীন হয়ে যায়। এতে হুমকির মুখে পড়েছে জালালপুর আবাসনের ১৪৮টি ঘর সহ তিনটি গ্রামের বহু ঘর-বাড়ি, এনায়েতপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়ক সহ শিক্ষা প্রতিষ্ঠান ও বহু স্থাপনা।

স্থানীয়দের অভিযোগ, এনায়েতপুর-থেকে পাচিল পর্যন্ত প্রায় সাড়ে ৬ কিলোমিটার এলাকায় নদী তীর রক্ষায় সরকার সাড়ে ৬শ কোটি টাকা বরাদ্দ দেয়। এরপর সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান কিছু কাজ করেছে। তবে প্রয়োজন মাফিক কাজের অগ্রগতি হয়নি। বর্তমানে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি ও পাউবো কর্মকর্তাদের তদারকির অভাবে ভাঙন রুদ্ধমুর্তি ধারণ করছে। বিস্তীর্ণ এলাকা রক্ষায় জিও ব্যাগ ডাম্পিং সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এবিষয়ে জালালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুলতান মাহমুদ জানান, ভাঙন এলাকা রক্ষায় জরুরী ভিত্তিতে স্থায়ী বাঁধের কাজ করা হোক। এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তরিকুল ইসলাম জানান, শুক্রবার ভাঙন এলাকা পরিদর্শনে গিয়েছিলাম। গুচ্ছগ্রামসহ এলাকার জনসম্পদ রক্ষায় যথা সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই