তারিখ : ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় টাকা দিয়েও চার বছরে পায়নি বিদ্যুৎ সংযোগ

ভালুকায় টাকা দিয়েও চার বছরেও পল্লীবিদ্যুৎ সংযোগ পায়নি ২৭ পরিবার
[ভালুকা ডট কম : ২৬ জুলাই]
ভালুকায় নির্মাণাধীন পল্লীবিদ্যুতের একটি লাইন থেকেই দালালচক্র ২৭টি পরিবারের কাছ থেকে প্রায় সাড়ে তিন লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।কিন্তু চার বছরেও বিদ্যুৎ সংযোগ পায়নি কোন পরিবার। ঘটনাটি উপজেলার তামাট পশ্চিম্পাড়া এলাকায়।

সরজমিনে স্থানীয় ভুক্তভোগীদের সাথে কথা বলে যানা যায়, মাস্টার প্ল্যানের আওতায় ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-২ ভালুকা উপজেলার কাচিনা ইউনিয়নের তামাট পশ্চিম্পাড়া এলাকায় বিদ্যুতায়নের কাজ চলছে, যার লট নম্বর-১৭ হাজার ২৯৮। নজরুল ইসলাম নামের এক ঠিকাদার কাজটি করছেন।খুটি পুতে বেশিরভাগ অংশে তার লাগানো হলেও গত চার বছরে সংযোগ পায়নি ২৭ টি পরিবার।

অভিযোগ আছে, স্থানীয় নাজমুল ও জসিম উদ্দিন নামে দুই দালালের কাছে মিটার প্রতি ১২ হাজার থেকে ১৬ হাজার টাকা করে গত চার বছরে প্রায় সাড়ে তিন লাখ টাকা তুলে দেওয়া হয়েছে।কিন্তু তারা এখনো বিদ্যুৎ পায়নি। অভিযুক্ত জসিম উদ্দিন টাকা আত্মসাত করে বর্তমানে সৌদিয়ারব চাকরী নিয়ে অবস্থান করছেন বলে জানাগেছে।

গ্রাহক মজনু মিয়া জানান, একটি মিটারের জন্য তিনি জসিম উদ্দিনকে ১৬ হাজার টাকা দিয়েছেন চার বছর আগে কিন্তু এখনো সংযোগ পাননি।একই পাড়ার হাফিজ উদ্দিনও ১৬ হাজার টাকা দিয়েছেন জসিমকে। তাছাড়া নুরুল ইসলাম, মফিজ, মইজুদ্দিন, সিরাজ, হাফিজুদ্দিন, হানি, রুকন,রতন মিয়া, হানি(২), বাছেদ, কোরবান, তইমুদ্দিন, আতা ও সবুর জসিম উদ্দিনকে ১৬ হাজার টাকা দিয়েছেন এবং ১২ হাজার টাকা দিয়েছেন মেহেদী নামক এক গ্রাহক।

অপরদিকে একই পাড়ার হযরত আলীর ছেলে দালাল নাজমুলের কাছে রফিক ১৬ হাজার,রুহুল,মোতালেব, জাহাঙ্গীর ও জয়নাল ১২ হাজার করে, ছালাম ৭ হাজার ও সালাম ও সুলেমন ১১ হাজার করে, ফারুক ১০ হাজার ৮০০, মাসুদ ৫০০০ ও কাশেম ১০ হাজার টাকা দিয়েছেন।

ভুক্রভোগী গ্রাহকরা জানান, কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়ে দালাল জসিমউদ্দিন বর্তমানে চাকরি নিয়ে সৌদি আরব অবস্থান করছেন।অপরদিকে দালাল নাজমুল আরো টাকা দাবী করছেন এবং টাকা না দিলে কাউকে সংযোগ দেয়া হবেনা বলে হুমকি দিয়ে আসছেন।
এদিকে বিদ্যুতের খুটি স্থাপন করলেও দালাল নাজমুলের বাধার কারণে খুটিতে তার লাগাতে না দেয়ায় তার বাড়ির পিছনের তিন বিধবা নারী মৃত আশরাফুল আলমের স্ত্রী মর্জিনা খাতুন, মৃত আব্বাস উদ্দিন এর স্ত্রী মর্জিনা খাতুন ওরফে মহুয়া ও মৃত আব্দুস সামাদের স্ত্রী রোকেয়া খাতুন সংযোগ না পাওয়ার আশংকা করছেন। ভুক্তভোগী গ্রাহকেরা অতিদ্রুত তাদের বিদ্যুৎ সংযোগের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছেন।

অভিযুক্ত নাজমুল টাকা নেয়ার কথা স্বীকার করে জানান, তিনি টাকা কালেকশন করে সব টাকা জসিম উদ্দিনকে দিয়ে দিয়েছেন, জসিম উদ্দিন এখন সৌদি আরব থাকায় সংযোগ পেতে দেরি হচ্ছে। অভিযুক্ত জসিম উদ্দিন এর ছেলে সাগরের কাছে এব্যাপারে মোবাইলে জানতে চাইলে তিনি ঘুমাচ্ছেন এবং পরে কল দিতে বলেন।তবে সাগর সংবাদকর্মীদের জানান, এখানকার দু'টি লট থেকে ঠিকাদার নজরুল ইসলামের সহকারী জালাল ও লিটন তিন লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছেন। কিন্তু রহস্যজনক কারণে সংযোগের কাজ শেষ করেননি।

অভিযুক্ত জালাল উদ্দিন টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, টাকার বিষয়টি জসিম ও ঠিকাদার নজরুল ভাই ভালো বলতে পারবেন। তিনি আরো বলেন, দেড় বছর আগে একটি খুটিতে বোতল ট্রান্সফরমার বসানো হলেও স্থানীয় নাজমুল নামে এক দালালের বাধার কারণে গ্রাহকেরা সংযোগ পাচ্ছেনা। তবে আমরা দু'একদিনের মধ্যে এলাকায় গিয়ে সমস্যার সমাধানের চেষ্টা করবো।

তিনি আরো বলেন, সিডিউল খরচ ছাড়াও অফিসের আরো কিছু খরচ রয়েছে, যেমন মিটার বের করতে গেলে লেবার খবর দিতে হয়। যদিও লেবারগণ ওই অফিসেরই তারপরও গত কয়েকদিন আগে কয়েকটি মিটার বের করতে গিয়ে লেবারদের দুই হাজার টাকা দিতে হয়েছে। তাছাড়া গাড়ি ভাড়াসহ আনুসঙ্গিক আরো অনেক খরচ।

ঠিকাদার নজরুল ইসলাম জানান, দুইটি খুঁটিতে বাধার কারণে কাজটি শেষ করা সম্ভব হয়নি। তবে দু'একদিনের মধ্যেই এলাকায় গিয়ে সমস্যা সমাধানের চেষ্টা করবো। টাকার বিষয়ে তিনি বলেন, জালাল ও লিটন হয়তো গাড়ি ভাড়া ও লাবার খরচ নিয়েছেন।

ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সহকারী প্রকৌশলী (প্রকল্প বিভাগ) আরিফ হোসাইন জানান, বিষয়টি আমার জানা ছিল না। লোক পাঠিয়ে খোঁজ নিয়ে দেখছি এবং অতি দ্রুত যেন গ্রাহকরা বিদ্যুৎ সংযোগ পান সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই