তারিখ : ২৫ সেপ্টেম্বর ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় দেশী মুরগি পালনে স্বাবলম্বী আবু সাঈদ

ভালুকায় দেশী মুরগি পালনে স্বাবলম্বী বাংলায় মাষ্টার্স বেকার আবু সাঈদ
[ভালুকা ডট কম : ০২ সেপ্টেম্বর]
দেশী মুরগী পালন করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন আনন্দ মোহন বিশ্ব বিদ্যালয় কলেজ হতে বাংলায় অনার্স মাস্টার্স করা বেকার যুবক ভালুকা উপজেলার বরাইদ  গ্রামের সাবেক শিক্ষক গিয়াস উদ্দীনের ছেলে আবু সাঈদ সরকার। দেশী মুরগীর ছোট খামারটির খোঁজ  নিতে তার বাড়ীতে গিয়ে দেখা যায় উঠানে মুরগীর সামনে খাবার পরিবেশন করছেন আবু সাঈদ।

তিনি জানান ২০১১ সালে লেখাপড়া শেষ হওয়ার পর সহ পাঠিদের ছেড়ে বাড়ী ফিরলে শুরু হয় নিসঙ্গ নিরানন্দ বেকার জীবন। শিক্ষাগত যোগ্যতার সনদ নিয়ে বিভিন্ন দপ্তরে একাধিক দরখাস্ত সাক্ষাতকার দিতে দিতে অবশেষে বিফল মনোরথে গৃহ নিবাস। তীখ্ন বুদ্ধির অধিকারী আত্মসচেতন আবু সাঈদের মাথায় আসে নতুন পরিকল্পনা। চাকরি জুটেনি তো কি হয়েছে ? পিতার জমি বাড়ী কোন কিছুর অভাব নেই শুধু কাজে লাগালেই হলো। বাড়ীর উঠানের একপাশে একটি ছোট শেড তৈরী করে তিনি শুরু করেন দেশী মুরগী ও হাঁস পালন। কয়েক মাসের মধ্যেই হাঁস-মুরগী ডিম দেয়া শুরু করে। হাঁসের ডিম বিক্রি করে মোটামোটি ভাল রোজগার হতে থাকে। মুরগীর ডিম হতে বাচ্চা ফুটানোয় মুরগীর সংখ্যা বাড়তে থাকে। দেশী মুরগী, দেশী মুরগীর ডিম, দেশী হাঁসের ডিম বর্তমান বাজারে যেমন চাহিদা তেমনি দামও অনেক বেশী।

আবু সাঈদ জানান তিনি প্রতি হালি মুরগীর ডিম ৫০ টাকা ও প্রতি কেজি মুরগী ৩৫০ টাকা করে বিক্রি করেছেন। হাঁসের ডিম ৩৫ টাকা থেকে ৪০ টাকা হালি বিক্রি করেছেন। এসবের পিছনে  সারাদিন সময় পার করে দেন। তিনি জানান এলাকায় বড় বড় পোল্ট্রি ফার্মে ব্রয়লার মুরগীর উৎপাদন বেড়ে যাওয়া ও পাকিস্তানী জাতের মুরগীর ফার্ম হওয়াতে দেশীয় জাতের মুরগী পালনে গ্রামের মানুষের আগ্রহ কমে আসছে। বর্তমান সময়ে বাজারে দেশী জাতের মোরগ মুরগী তেমন একটা পাওয়া যায়না। সে কারনে তিনি দেশী মুরগী পালনে সকলকে আরো উৎসাহী হওয়ার আহ্বান জানান।

তিনি মনে করেন উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে চাকুরির অভাবে বেকার জীবন কাটাতে হবে এর কোন যৌক্তিকতা নেই। অল্প পুজিতে হাঁস মুরগী পালন করে মাসে ১০/১৫ হাজার টাকা উপার্জণ করা খুবই সহজ উপায়। আর এতে যেমন কাজের মধ্যে থেকে দুশ্চিন্তামুক্ত থাকা যায় তেমনি অর্থনৈতিক সমস্যা দুর হয়। শিক্ষিত বেকার যুবকদের প্রতি আবু সাঈদের পরামর্শ চাকরীর পিছনে ছুটে ব্যর্থ হয়ে যারা অনিশ্চিত জীবনে হতাশাগ্রস্ত তারা অল্প পুজিতে নিজের বাড়ীতে দেশী হাঁস মুরগীর ছোট খামার করে অনায়াসে স্বচ্ছল জীবনের স্বপ্ন রচনা করতে পারে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই