তারিখ : ২২ মার্চ ২০২৩, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় গড়ে আগুন দিয়ে নিশ্চিহ্ন করার চেষ্টা

ভালুকায় হবিরবাড়ী ১১ গড়ে শতাধিক গজারী গাছ কর্তণ আগুন দিয়ে নিশ্চিহ্ন করার চেষ্টা
[ভালুকা ডট কম : ০৬ মার্চ]
ভালুকার হবিরবাড়ী মৌজার গহীন অরণ্য ১১ গড় নামে বহুল পরিচিত ৪৩৮ নং দাগের সরকারী বন বিজ্ঞপ্তিত চালার রাধুর ভিটা হতে প্রায় শতাধিক গজারী গাছ কেটে জবর দখলের পায়তারা করছে একটি প্রভাবশালী চক্র। একই দাগে আরও একটি চালায় কয়েকশ গজারী গাছ কেটে আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ যখন বিশ্ব প্রাণী দিবস উপলক্ষে নানা কর্মসূচী পালন হচ্ছে ঠিক তখনই সরকারী বনের গাছ কেটে বন্য প্রাণী কুলের আবাসস্থল ধ্বংস করে এলাকার জীব বৈচিত্র ও পরিবেশের ব্যাপক ক্ষতি সাধন করে চলেছে একটি প্রভাবশালী চক্র ।

০৫ মার্চ রোববার দুপুরে সরজমিন ১১ গড়ের ওই চালায় গিয়ে দেখা যায় অসংখ্য গজারীগাছ কেটে নেওয়ার পর গাছের গোড়া গুলি পরে রয়েছে। চারিদিকে কাটার অপেক্ষায় আরও অসংখ্য গজারী গাছ। স্থানীয় একজন মহিলা ও কয়েকজন শিশু মিলে পরিত্যক্ত গাছের ডালপালা ভ্যানে ভরে নিয়ে যাচ্ছে। ওই মহিলা জানান চালার পাশেই তার বাড়ী ০৪ মার্চ শনিবার রাতে অনেক লোকজন মিলে গাছগুলি কেটেছে তারা গাছ কাটার শব্দ পেয়েছেন। পাশের একটি চালা হতে কয়েকশ গজারী গাছ কেটে নেয়ার পর আগুন দিয়ে গাছের অস্তিত্ব ধ্বংস করার চেষ্টা করা হয়েছে।

বছরের পর বছর হবিরবাড়ী এলাকার সরকারী বনভূমি হতে অভিনব কায়দায় গজারি গাছ কেটে আগুনে পুড়িয়ে জাল কাগজপত্র তৈরী করে শত শত একর বনভূমি বিভিন্ন দখলদারের নিজস্ব জমিতে পরিণত করে ধন কুবেরদের কাছে বিক্রি করে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা।

স্থানীয়রা জানায় এর আগেও ১১ গড় এলাকার বেশ কয়েকটি চালা থেকে বিশাল আকারের শত শত গজারী গাছ কেটে ফেলে সেসব চালায় এখন বিভিন্ন স্থাপনা শোভা পাচ্ছে। অপরদিকে গহীন অরণ্যে বসবাসরত শত শত বানর ও বিভিন্ন পশু পাখী এখন আশ্রয়হীন হয়ে বিলুপ্ত হচ্ছে।

এ ব্যাপারে ভালুকা রেঞ্জ কর্মকর্তা রইচ উদ্দীন জানান শনিবার রাতে এনজিও আশপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশীদ তার লোকজন দিয়ে ওই চালার শতাধিক গজারি গাছ কাটিয়েছে পাশের একটি চালার অসংখ্য গজারী গাছ কেটে ওই চালায় আগুন দেয়া হয়েছে। এ ঘটনায় বন আইনে ব্যবস্থা নেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৭৪৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই