তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মনপুরায় দেড় মাস ধরে ১০০ পরিবার পানিবন্ধি

মনপুরায় দেড় মাস ধরে ১০০ পরিবার পানিবন্ধি, ৫০ একর কৃষি জমি অনাবাদি, বৃহৎ কেওড়া বন ধ্বংসের আশংকা
[ভালুকা ডট কম : ০৯ জুলাই]
ভোলার মনপুরায় ঘূর্ণিঝড় ইয়াসের পর থেকে দেড় মাস ধরে পানিবন্ধি হয়ে আছে ১০০ পরিবার। দীর্ঘস্থায়ী জলাবদ্ধতার কারনে ঘর থেকে বের হতে পারছেন না এসব বাড়ি ঘরের মানুষ। একদিকে কঠোর লকডাউন অপর দিকে পানিবন্দি থাকায় চুলো জ্বলছেনা অনেকের ঘরে। বেশিরবাগ ঘরের চুলো পানিতে ডুবে যাওয়ায় রান্না না হওয়ায় খেয়ে না খেয়ে অর্ধাহারে অনাহারে দিনাতিপাত করছেন তারা। তাই দ্রুত জলাবদ্ধতা নিষ্কাসনে টেকসই পাইপলাইন অথবা কালভার্ট নির্মানের দাবী জানান এলাকাবাসী।

জানা যায়, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে গত ২৫ মে উপজেলা সদর হাজীর হাট ইউনিয়নের সাথে উত্তর সাকুচিয়া ইউনিয়নের একমাত্র সংযোগ সড়ক আলম নগর ক্রসড্যামটি ভেঙ্গে যায় মেঘনার প্রবল স্রােতে। পরে ভেঙ্গে যাওয়া অংশে মেরামত করা হলে ক্রসড্যামের ভেতরের অংশ হয়ে পড়ে পানিবন্ধি। মেঘনার জোয়ার ও ভারি বৃষ্টির পানি জমে বিশাল জলাবদ্ধতার সৃষ্টি হয় এলাকাজুড়ে।

এদিকে পানি নিষ্কাসনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতার কারনে ৫০ একর কৃষি জমি রয়েছে অনাবাদি। আমনের ভরা মৌসুমেও জমি চাষাবাদ করতে পারছেন না কৃষকরা। স্থানীয় ক্ষতিগ্রস্থ কৃষক মোস্তাফিজ, কৃষ্ণ দাস, হানিফ, সুজন, জীবন গোয়াল, রুহুল আমীন মাঝি, কালু ব্যাপারী, হারুন, শাহাবুদ্দিন সর্দার ও রুবেল জানান, এভাবে পানিবন্ধি থাকলে ফসল ফলাতে না পেরে চরম খাদ্য সংকটে পড়তে হবে তাদের। এমনিতে লকডাউনে তারা কর্মহীন হয়ে পড়েছেন। তাছাড়া যদি জমি চাষাবাদ করতে না পারেন তাহলে পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হবে তাদের।

এছাড়াও জলাবদ্ধতার কারনে পানিতে ডুবে রয়েছে বন বিভাগের বৃহৎ আকারের কেওড়া বাগান। মায়াবী হরিণের অভয়ারণ্য বাগানটি ডুবে থাকায় হরিণখেঁকোদের খপ্পরে পড়ে হরিণ নিধন হতে পারে বলে ধারনা করছেন স্থানীয়রা। দ্রুত পানি নিষ্কাসন না করলে কেওড়া গাছের গোড়া পঁচে গিয়ে ম্যানগ্রোভ বাগানটি ধ্বংস হয়ে যাওয়ার আশংকা করছেন পরিবেশ সচেতন মহল।

এদিকে জলাবদ্ধতার কারনে দেখা দিয়েছে চরম গো খাদ্যের অভাব। কৃষকরা তাদের গরু, মহিষ, ছাগল চারন ভূমিতে চড়াতে না পেরে রাস্তার উপরে কৃত্রিম খাবারের ব্যবস্থা করতে দেখা গেছে।পানিবন্দি ১০০ পরিবার, ৫০ একর অনাবাদি কৃষি জমি ও বৃহৎ ম্যানগ্রোভ বাগানকে ধ্বংসের হাত রক্ষা করতে হলে আলম নগর ক্রসড্যামের ভেঙ্গে যাওয়া অংশে টেকসই পাইপলাইন অথবা কালভার্ট নির্মানের দাবী জানান এলাকাবাসী।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীম মিঞা জানান, আমি জলাবদ্ধ স্থান পরিদর্শন করেছি। ২/৩ দিনের মধ্যেই পাইপ লাইনের মাধ্যমে জলাবদ্ধ স্থানের পানি নিষ্কাসনের ব্যবস্থা করা হচ্ছে। এবং খুব শিঘ্রই স্বাভাবিকভাবে পানি নিঃসরনের জন্য কালভার্ট নির্মান করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই