তারিখ : ২১ জানুয়ারী ২০২২, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গাজীপুরে গ্রিন ফ্যাক্টরী এ্যাওয়ার্ড পাচ্ছেন ৩০ প্রতিষ্ঠান

গাজীপুরে গ্রিন ফ্যাক্টরী এ্যাওয়ার্ড পাচ্ছেন ৩০ টি প্রতিষ্ঠান
[ভালুকা ডট কম : ০৪ ডিসেম্বর]
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় প্রনীত নীতিমালার আওতায় শ্রমমান সম্পর্কিত কিছু নির্নায়ক মাপকাঠিতে দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে প্রতিযোগিতামূলক অংশগ্রহনে উদ্ভুদ্ধকরণে প্রথম বারের মতো ৬ টি খাতের মোট ৩০ টি প্রতিষ্ঠান - কারখানাকে  “গ্রিন ফ্যাক্টরী এ্যাওয়ার্ড “প্রদানের ঘোষণা করেছে । এর মধ্যে চামড়াজাত সেক্টরে ২ টি প্রতিষ্ঠানই গাজীপুর জেলায় - এপেক্স ফুটওয়্যার লিমিটেড  অপরটি এডিশন ফুটওয়্যার লিমিটেড ।

বঙ্গবন্ধুর  জন্মশত বার্ষিকী  “মুজিববর্ষ “কে  অধিকতর গৌরবোজ্জল ও স্মরণীয়  করে রাখার লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় আগামী ৮ ডিসেম্বর -২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চূয়ালি সংযুক্তের মাধ্যমে ৬ টি খাতের মোট ৩০ টি প্রতিষ্ঠান -কারখানাকে  “গ্রিন ফ্যাক্টরী এ্যাওয়ার্ড -২০২০“ প্রদান করবেন ।

শ্রম মন্ত্রনালয়ের জনসংযোগ বিভাগের সুত্রে জানা যায় , কারখানার নিরাপদ ও শোভন কর্মপরিবেশে পরিবেশবান্ধব প্রযুক্তি ও দক্ষ শ্রমশক্তি ব্যাবহারের মাধ্যমে আরো অধিক পরিমাণে উৎপাদন নিশ্চিত সহ শ্রমমান সম্পর্কিত কিছু নির্ণায়ক মাপকাঠির আওতায় যেমন- অপরিহার্য প্রতিপালন , পরিবেশগত প্রতিপালন , প্রাতিষ্ঠানিক প্রতিপালন , উদ্ভাবনী কার্যক্রম বিবেচনা করে ৬ টি খাতে মোট ৩০ টি প্রতিষ্ঠান - কারখানাকে নির্বাচন করা হয়েছে । ৬ টি সেক্টরের মধ্যে রয়েছে ঃ চামড়াজাত , পোশাকখাত , ফার্মাসিউটিক্যালস, খাদ্যপ্রক্রিয়াজাত, প্লাষ্টিক খাত  ও চা- শিল্প  ।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় প্রথমবারের মতো ৬ টি  সেক্টরে মোট ৩০ টি প্রতিষ্ঠান -কারখানাকে  “গ্রিন ফ্যাক্টরী এ্যাওয়ার্ড “প্রদানের আওতায় কারখানাগুলো হচ্ছে -চামড়াজাত সেক্টরে ২ টি কারখানা ঃ এপেক্স ফুটওয়্যার লিমিটেড ও এডিশন ফুটওয়্যার লিমিটেড । পোশাক সেক্টরে ১৫ কারখানা ঃ রেমি হোল্ডিংস লিঃ , তারাসিমা এ্যাপারেলস লিঃ , প্লামি ফ্যাশনস লিঃ , মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিঃ , ভিনটেজ ভেনিম স্টুডিও লিঃ , এ আর জিন্স প্রডিউসার লিঃ , করণী নীট কম্পোজিট লিঃ , ডিজাইনার ফ্যাশন লিঃ , ক্যানপার্ক বাংলাদেশ এ্যাপারেলস (প্রাঃ) লিঃ ( ক্যানপার্ক ইউনিট - ২ ), গ্রিন টেক্সটাইল লিমিটেড ( ইউনিট -৩) , ফোর এইচ ডাইং এন্ড প্রিন্টিং লিমিটেড, উইসডম এ্যাটায়ার্স লিঃ , স্মোটেক্স আউটারওয়্যার লিঃ , অকো -টেক্স লিঃ । ফার্মাসিউটিক্যাল সেক্টরে ৩ টি প্রতিষ্ঠান ঃ স্কয়ার ফার্মসিউটিক্যালস লিঃ , বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিঃ  ও ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিঃ  ।

খাদ্যপ্রক্রিয়াজাত সেক্টরে ৩ টি প্রতিষ্ঠান ঃ হবিগঞ্জ এগ্রো লিঃ , আকিজ ফুড এন্ড বেভারেজ লিঃ , ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড । প্লাষ্টিক সেক্টরে ৩ টি প্রতিষ্ঠান ঃ বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড , অলপ্লাষ্ট বাংলাদেশ লিমিটেড, কিউরেবল প্লাষ্টিক লিমিটেড । চা- শিল্পে ৪ টি প্রতিষ্ঠান ঃ গাজীপুর চা- বাগান , লস্করপুর চা- বাগান , জাগছড়া চা- বাগান  ও নেপচুন চা-বাগান ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৭৮৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই