তারিখ : ১২ আগস্ট ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ভালুকায় এলাকাবাসীর উদ্যোগে কাঠের সেতু নির্মাণ

ছাত্র ছাত্রীদের স্বপ্ন পুরনে
ভালুকায় এলাকাবাসীর উদ্যোগে কাঠের সেতু নির্মাণ
[ভালুকা ডট কম : ১০ ডিসেম্বর]
ভালুকার ঝালপাজা গ্রামে এলাকাবাসীর যৌথ সহযোগিতায় খীরু নদীর উপর প্রায় দেড়শ ফুট লম্বা একটি মজবুত কাঠের সেতু নির্মাণ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাবা মায়ের কষ্টার্জিত পয়সায় লেখা পড়া করে উচ্চ শিক্ষা লাভের পর ভবিশ্যৎ জীবন গড়ার স্বপ্ন পুরনের ইচ্ছা কার না থাকে।

ভালুকার হবিরবাড়ী ইউনিয়নের ঝালপাজা উচ্চ বিদ্যালয় ও সরকারী প্রাথমিক বিদ্যালয় খীরু নদীর পশ্চিম পারে অবস্থিত হওয়ায় পূর্বপারের শত শত ছাত্র ছাত্রীকে ভরা মৌসুমে ছোট নৌকায় জীবনের ঝুকি নিয়ে নদী পার হয়ে বিদ্যালয়ে আসতে হয়। আবার পানি নীচে নেমে যাওয়ায় কাদা পানিতে পারাপার দুষ্কর হয়ে পরে। এ ছাড়াও নদীর দুই পাড়ের প্রায় দশ গ্রামের লোকজন, বিভিন্ন মিল ফ্যাক্টরীর শত শত শ্রমিক প্রতিনিয়ত পারাপারে দুর্ভোগে পরে। বিশেষ করে ছাত্র ছাত্রীদের পারাপারের কথা বিবেচনা করে এলাকাবাসীর যৌথ সহযোগিতায় খীরু নদীর উপর প্রায় দেড়শ ফুট লম্বা একটি মজবুত কাঠের সেতু নির্মাণ করেছেন। ওই সেতু দিয়ে এখন দল বেঁধে ছাত্র ছাত্রীরা বিদ্যালয়ে আসা যাওয়া করছে নির্ভিগ্নে।

ঝালপাজা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাজমুল আলম সোহাগ জানান খীরু নদীর এ স্থানটিতে একটি সেতুর অভাবে ছেলে মেয়েদের লেখাপড়ার বিগ্ন ঘটে। এ ছাড়াও নদী পাড়ের ঝালপাজা বাজারে হাজার হাজার মানুষ সপ্তাহে দুদিন হাট করতে আসে। এলাকাবাসী তাদের স্বউদ্যোগে একটি কাঠের ব্রীজ করে দিয়েছেন সত্য কিন্ত কাঠের ব্রীজ বেশীদিন স্থায়ী হয়না। তাই সরকারের কাছে এলাকাবাসীর দাবী উল্লেখিত স্থানে খীরু নদীর উপর একটি আর সি সি ব্রীজ পাকা সেতু নির্মাণ করে শত শত ছাত্র ছাত্রীর লেখাপড়ার সুযোগ সৃষ্টি ও দুই পাড়ের ৮/১০ টি গ্রামের মানুষের চলাচলের পথ সুগম হবে।

এ ব্যাপারে হবিরবাড়ী ইউনয়ন চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ বাচ্চু জানান ঝালপাজা হবিরবাড়ী ইউনিয়নের একটি ঔতিয্যবাহী গ্রাম, বহুকাল পূর্ব হতে এ গ্রামে একটি পুরোনো বাজার, একটি উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয় সহ মসজিদ মাদ্রাসা সহ সামাজিক প্রতিষ্ঠান রয়েছে। এখানে কয়েকটি গ্রাম নদীর কূলঘেষা হওয়ায় এলাকাবসী ও ছাত্র ছাত্রীদের নদী পারাপার হওয়ার কারনে বাজার এলাকায় একটি পাকা সেতু অতি জরুরী। শিক্ষা জাতিকে সমৃদ্ধশালী করে, এলাকার শিক্ষা ব্যবস্থাকে ত্বরান্বিত করতে সুষ্ঠ যোগাযোগ ব্যবস্থার লক্ষে তিনি খীরু নদীর উল্লেখিত স্থানে একটি পাকা সেতু স্থাপনের জন্য প্রশাসনের সংশ্লিষ্ট বিভাগের সুদৃষ্টি কামনা করেছেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই