তারিখ : ২২ এপ্রিল ২০২৪, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ছিমছাম পরিবেশে চলছে পাঠদান

নওগাঁয় নির্মিত নতুন নতুন আধুনিক শিক্ষা ভবনে ছিমছাম পরিবেশে চলছে পাঠদান কার্যক্রম
[ভালুকা ডট কম : ০৫ সেপ্টেম্বর]
নওগাঁয় শিক্ষা প্রতিষ্ঠানের সংস্কার, উন্নয়ন ও নির্মাণকাজের ১২টি খাতে ৬০৩ কোটি ৬৬ লাখ ৫৩হাজার টাকা ব্যয়ে ৩৪৮টি প্রকল্প বাস্তবায়ন করছে নওগাঁ শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। ইতিমধ্যেই নবনির্মিত অর্ধেকের বেশি আধুনিক ও ডিজিটাল শিক্ষা ভবনগুলোর নির্মাণ কাজ শেষে হস্তান্তরের মাধ্যমে চলছে পাঠদান কার্যক্রম।   

নওগাঁ শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্র জানা গেছে, জেলায় খাতওয়ারি সংস্কারকাজের বাস্তবায়িত এসব প্রকল্পের মধ্যে রয়েছে ৩৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজ। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৭কোটি ৯৬ লাখ ৪৪ হাজার টাকা। এছাড়া সারা দেশে ১০০টি উপজেলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ প্রকল্পের আওতায় নওগাঁর সাপাহার ও পত্নীতলা উপজেলায় পৃথক দুটি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ২৯কোটি ৩লাখ ৪৪হাজার টাকা।

সূত্র আরও জানায়, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জেলা সদরে অবস্থিত সরকারি পোস্ট গ্র্যাজুয়েট কলেজগুলোর উন্নয়ন প্রকল্পের আওতায় নওগাঁ সরকারি কলেজের চারটি ক্যাটাগরিতে উন্নয়ন ব্যয় হয়েছে ৮কোটি ৯৭ লাখ ৪২হাজার টাকা। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের আওতায় ১২টি উন্নয়ন প্রকল্পে মোট ব্যয় হয়েছে ৮কোটি ২৯লাখ ৭৭হাজার টাকা। সরকারি কলেজগুলোতে বিজ্ঞান শিক্ষার সুযোগ আরো সম্প্রসারণ প্রকল্পের আওতায় জেলার নজিপুর, সাপাহার, মহাদেবপুর ও বদলগাছী উপজেলায় চারটি কলেজের উন্নয়নে ব্যয় হয়েছে ২৫কোটি ৩লাখ ৭২হাজার টাকা। সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন প্রকল্পের আওতায় জেলার সাপাহার সরকারি বালিকা বিদ্যালয়ের উন্নয়নকাজে ব্যয় হয়েছে ৩কোটি ১১লাখ ১৯হাজার টাকা। নির্বাচিত মাদ্রাসাগুলোর উন্নয়ন খাতে জেলার ৩৫টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ১০২ কোটি ৭০লাখ ৪০হাজার টাকা।

নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্পের আওতায় জেলায় মোট ৭৩ কোটি ৪০লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে ৬১টি প্রকল্প বাস্তবায়ন করেছে। নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর ৩০০০স্কুল উন্নয়ন প্রকল্পের আওতায় জেলার ৬০টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৬২ কোটি ৫৮ লাখ ৮০ হাজার টাকা। অনাবাসিক ভবন নির্মাণ ও সম্প্রসারণ নির্মাণকাজের ১০২টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ৭৭ কোটি ৩২ লাখ ৮ হাজার টাকা। অনাবাসিক ভবন নির্মাণ ও সম্প্রসারণকাজ শীর্ষক প্রকল্পের আওতায় (৭০১৬ কারিগরি ও মাদরাসা) ও ৩০টি কাজে মোট ব্যয় ২৩ কোটি ৫৫ লাখ ৩২ হাজার টাকা। তথ্যপ্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজগুলোর উন্নয়ন খাতে (দ্বিতীয় সংশোধনী) আওতায় ৩৬টি প্রকল্পে মোট ব্যয় হয়েছে ৮১ কোটি ৬৭লাখ ৫০হাজার টাকা।

নওগাঁ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আবু সাঈদ বলেন, শিক্ষা বান্ধব সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী দেশের শিক্ষাব্যবস্থাকে ডিজিটাল, উন্নত ও সার্বজনীন করতে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় নওগাঁয় গৃহিত বিভিন্ন প্রকল্পের আওতায় শিক্ষা প্রতিষ্ঠানের ভবনের নির্মাণ কাজ শতকরা ৮৫ভাগ ইতিমধ্যেই সম্পন্ন করতে পেরেছি। অধিদপ্তরের সঠিক তদারকির মাধ্যমে নির্মিত ভবনগুলোর নির্মাণ কাজ নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে।  আমি আশাবাদি সঠিক মানে নির্মাণ করা এই শিক্ষা ভবনগুলো স্থানীয়দের মাঝে শিক্ষা গ্রহণে আরো আগ্রহী করে তুলবে এবং সরকারের গৃহিত পদক্ষেপ শতভাগ সফল হবে। এছাড়া অবশিষ্ট কাজ অল্প সময়ের মধ্যে শেষ করে ভবনগুলো স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে পারবো বলে আমি আশাবাদি। এছাড়া শিক্ষাখাতকে আরো আধুনিকায়নের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ থেকে আগামীর স্মার্ট বাংলাদেশ গড়তে বর্তমান শিক্ষাবান্ধব সরকারের এমন কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই