তারিখ : ০৩ আগস্ট ২০২০, সোমবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

নওগাঁয় করোনা প্রতিরোধে সাধারন মানুষদের মাস্ক বিতরন

নওগাঁয় করোনা ভাইরাস প্রতিরোধে সাধারন মানুষদের মাঝে কাউন্সিলরের বিনামূল্যে মাস্ক বিতরন
[ভালুকা ডট কম : ২৩ মার্চ]
নওগাঁয় নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে শহরের ৫নং ওয়ার্ডের প্রায় ৫শতাধিক সাধারন খেটে খাওয়া মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরন করা হয়েছে। করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্কতা অবলম্বন করাই হলো এই মরনঘাতক ভাইরাস প্রতিরোধের একমাত্র প্রধান উপায়। আর তাই নওগাঁ শহরের ৫ওয়ার্ডবাসীকে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করার লক্ষ্যেই ওয়ার্ড কাউন্সিলর শেখ মো: মোজাম্মেল হক মজনুর উদ্দ্যোগে ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের সহায়তায় বিনামূল্যে এই মাস্ক বিতরন করা হয়।

এছাড়াও হাত ধুয়ে পরিস্কার-পরিচ্ছন্নতা অবলম্বন করার লক্ষ্যে ওয়ার্ডের ৭টি জনগুরুত্বপূর্ন স্থানে স্থাপন করা হয়েছে হাত ধোয়ার বেসিন। মঙ্গলবার সকালে শহরের ৫নং ওয়ার্ডের বাঁধের মুখ, আরজি-নওগাঁ মধ্যপাড়া, পালপাড়াসহ কয়েকটি এলাকায় বিনামূল্যে এই মাস্ক বিতরন করা হয়। এসময় উপস্থিত ছিলেন নওগাঁ পৌর সভার ৫ওয়ার্ড কাউন্সিলর শেখ মো: মোজাম্মেল হক মজনু, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক রামু সাহা, ব্যবসায়ী গোপাল ঘোষ, হুমায়ন কাউসার (ইয়োলো), মোরশেদ আলী প্রামাণিক, করিম বক্স প্রামাণিক, রবীন্দ্রনাথ সরকার, দেবাশীষ নন্দী (বাপ্পা), বিদ্যুৎ কুন্ডু, উজ্জল ঘোষ, জয়দেব বসাক প্রমুখ।

ওয়ার্ড কাউন্সিলর শেখ মো: মোজাম্মেল হক মজনু বলেন বর্তমানে এই নোভেল করোনা ভাইরাস চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে মহামারি আকার ধারন করেছে। সম্প্রতি বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্ত একাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে। আবার অনেকেই সুস্থ্য হয়ে উঠেছেন। এই ভাইরাস সম্পর্কে আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। তাই সরকারের পাশাপাশি সমাজের সকল স্তুরের মানুষকে এই ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনায় এগিয়ে আসতে হবে। কারণ সচেতনতা ও সতর্কতা অবলম্বনই পারে এই ভাইরাসকে নির্মূল করতে। কিভাবে এই ভাইরাস থেকে মুক্ত থাকা যায় সেই বিষয়গুলো পালন করতে হবে। তবেই এই ভাইরাস থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই সাধারন মানুষদের মাঝে এই ভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাই এই কর্মসূচির মূললক্ষ্য। যতদিন এই করোনা ভাইরাসের সংকট শিথিল না হচ্ছে ততদিন সাধারন মানুষদের সচেতন করার লক্ষ্যে এই ধরনের নানা কার্যক্রম অব্যাহত রাখা হবে।#

নওগাঁয় একুশে পরিষদের বিনামূল্যে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ
বিশ্ব এখন করোনা আতঙ্ক। করোনা ভাইরাস সংক্রমন রোধে সচেতনতার জন্য মাস্ক ও জীবানুমুক্ত স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে স্বাস্থ্য বিভাগ থেকে। বাংলাদেশে করোনা আতঙ্কের পর থেকে মাস্ক ও জীবানুমুক্ত স্যানিটাইজার সহ অন্যান্য উপকরণ দোকানগুলোতে কৃত্রিম সংকট তৈরী হয়েছে। কৃত্রিম সংকটের পাশাপাশি দ্বিগুন দাম বৃদ্ধি পেয়েছে। কিন্তু তারপরও মিলছে না। ক্রান্তিলগ্নে কেউ নিজের লাভের কথা ভাবছে। আবার কেউ ভাবছেন দেশ ও দশের কথা।

আর এমন সংকটময় মুহুর্তে সামাজিক দায়বদ্ধতা থেকেই নওগাঁর স্থানীয় একটি সামাজিক সংগঠন ‘একুশে পরিষদ’ বিনামূল্যে মাস্ক ও স্যানিটাইজার বিতণের উদ্যোগ নিয়েছে। নিজস্ব ব্যবস্থাপনায় মাস্ক তৈরি করে স্বল্প আয়ের বা প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে একটি করে প্রায় পাঁচশটি মাস্ক ও পাঁচশটি স্যানিটাইজার বিতরণ করেছেন। আরো বিতরণ করা হবে বলেও জানিয়েছেন এ সংগঠনের নেতারা। সেই সাথে সমাজের বৃত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

শহরের ঐতিহ্যবাহী প্যারিমোহর লাইব্রেরী চত্তরে ‘একুশে পরিষদ’ তার নিজস্ব কর্মবাহিনী দিয়ে মাস্ক তৈরি শুরু করে। বাজার থেকে কাপড় ও রাবার কিনে নিজস্ব ভাবে মাস্ক তৈরী করা হয়েছে। গত তিনদিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাস্ক তৈরী ও বিতরণ করা হয়েছে। এছাড়া উপকরণ কিনে জীবানুমুক্ত স্যানিটাইজার তৈরী করা হয়েছে। পরে শহরের কেডির মোড়, মুক্তির মোড়, গোস্তহাটির মোড়, ঢাকা বাসস্ট্যান্ডসহ বিভিন্ন পয়েন্টে সাধারন মানুষের মাঝে এসব মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হয় এবং হচ্ছে। সেই সাথে সচেতনতামুলক লিফলেট প্রচার করা হচ্ছে। সংকটময় এ সময়ে খেটে খাওয়া নিন্ম আয়ের মানুষরা বিনামূল্যে মাস্ক ও স্যানিটাইজার পেয়ে খুশি। সংগঠনের এমন কর্মকান্ডে নওগাঁবাসী উৎসাহ জুগিয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক এমএম রাসেল বলেন, যারা বিদেশ ফেরত তাদের প্রতি অনুরোধ তারা অবশ্যই কোয়ারেন্টাইনে থাকবেন। আমরা কোয়ারেন্টাইনের বিষয়টি মেনে চলবো। এছাড়া পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়টির প্রতি গুরুত্ব দিবো। সংকটময় এ মুহুর্তে আমরা সামাজিক কর্মকান্ডের অংশ হিসেবে হ্যান্ড স্যানিটাইজার তৈরী করে বিনামূল্যে বিতরণ করেছি। অবহেলিত, বঞ্চিত ও খেটেখাওয়া মানুষদের মাঝে বিতরণ করা হচ্ছে/হয়েছে। করোনা ভাইরাস সংক্রমন রোধে প্রয়োজনে আমরা সাধ্যের মতো আরো মাস্ক ও জীবানুমুক্ত স্যানিটাইজার বিতরণ করবো।

নওগাঁ একুশে পরিষদের সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারী বলেন, করোনা নিয়ে মানুষকে সচেতন করা এবং আতঙ্কিত যেন না এ কাজটা একুশে পরিষদ অত্যান্ত সুচারে ভাবে করে যাচ্ছে। এ ভাইরাসের এখনো কোন মেডিসিন তৈরী হয়নি। সুতরাং আমাদের সাবধানতা অবলম্ব করা উচিত। নিজেরা সচেতন হবো, অন্যকে সচেতন করবো। নিজে সুস্থ থাকবো, অপরকে সুস্থ থাকতে সহযোগীতা করবো। দলমত বিনিমিশেষে সবাই সমন্বিত ভাবে এ দূর্যোগকে মোকাবেলা করতে চাই। সরকারের পাশাপাশি বিভিন্ন স্তরের মানুষকে এবং যেসব সংগঠন রয়েছে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, করোনা  সংক্রামন রোধে সচেতনাতার জন্য মাস্ক ও জীবানুমুক্ত স্যানিটাইজার বাজারে সংকট। যেটুকু রয়েছে দাম বেশি। স্বল্প আয়ের বা প্রান্তিক জনগোষ্ঠী বা খেটে খাওয়া মানুষদের বেশি দাম দিয়ে মাস্ক এবং স্যানিটাইজার কেনা সম্ভব না। সমাজের প্রত্যেকাটি মানুষ যে যার অবস্থান থেকে এ দূর্যোগময় অবস্থায় আমরা আতঙ্কিত না হয়ে সচেতন হবো। সচেতনতায় পারে এ ভয়াবহ দূর্যোগকে মোকাবেলা করতে।

সংগঠন সূত্রে জানা যায়, ১৯৯৪ সালে ভাষা দিবসকে কেন্দ্র করে ১৮ ফেব্রুয়ারী ড. জোহা দিবস পালনের মাধ্যমে সংগঠনটির যাত্রা শুরু হয়। শুরুতে সংগঠনটি ‘একুশে উদ্যাপন পরিষদ নওগাঁ’ নাম থাকলেও পরিবর্তীতে ‘একুশে পরিষদ নওগাঁ’ নামকরণ করা হয়। এ সংগঠনটি ভাষা আন্দোলনের চেতনাকে মূল চেতনা ও মুক্তিযুদ্ধের আর্দশ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ড নিরলস ভাবে করে যাচ্ছে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই