তারিখ : ১৬ মে ২০২১, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মেডিকেল ভর্তি পরীক্ষায় স্বাস্থ্যবিধি উপেক্ষিত

মেডিকেল ভর্তি পরীক্ষায় স্বাস্থ্যবিধি উপেক্ষিত
[ভালুকা ডট কম : ০২ এপ্রিল]
দেশে কোভিড-১৯ পরিস্থিতি ভয়াবহ রূপ নিচ্ছে। সংক্রমণ বাড়ছে দ্রুতগতিতে। ২৯ মার্চ থেকে প্রতিদিনই শনাক্ত হচ্ছে ৫ হাজারের বেশি রোগী। মাত্র ৪ দিনেই শনাক্ত হয় রেকর্ড ২২ হাজারের বেশি।সংক্রমণের তীব্রতা বাড়ছে দেশের প্রায় সব প্রান্তেই। নমুনা পরীক্ষার বিপরীতে ১০ শতাংশের বেশি শনাক্ত হচ্ছেন, এমন ৩১টি জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদফতর। যার মধ্যে শীর্ষস্থানে আছেন যুক্তরাজ্য-প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজার।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বে-নজীর আহমেদ বলেছেন, দেশে যুক্তরাজ্যের নতুন স্ট্রেইন ছড়িয়ে পড়েছে অথবা বাংলাদেশে নতুন কোনও স্ট্রেইন সৃষ্টি হয়েছে। এটা গতবারের চেয়ে অনেক বেশি দ্রুত ছড়াচ্ছে।ইতোমধ্যে, রোগীর চাপে ভেঙে পড়ার উপক্রম চিকিৎসাব্যবস্থা। রোগী নিয়ে এক হাসপাতাল থেকে আর এক হাসপাতালে ছোটাছুটি, আইসিইউ নিয়ে হাহাকার, আর নানা সংকটের অভিযোগ এখন স্বজনদের মাঝে আতঙ্কের  বিষয় হয়ে দেখা দিয়েছে।

করোনা সংক্রমণের দ্রুতগতির বিষয়ে রোগতত্ত্ব, গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডাক্তার এ এস এম আলমগীর বলেছেন, এখনি যদি এটাকে দমানো না যায় তবে আমরা সবাই ঝুঁকির মধ্যে পড়ে যাবো।

করোনা বিষয়ক জাতীয় কমিটি সদস্য এবং ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেছেন, সরকার কর্তৃক ঘোষিত ১৮ দফা নির্দেশনা  প্রতিপালন করা হচ্ছে কিনা তা কঠোরভাবে তদারকি করতে হবে।

এদিকে, করোনাভাইরাসের সতর্কতা জারির পরেও আজ (শুক্রবার) অনুষ্ঠিত হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা।তবে, ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুর জন্য একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চারজন পুলিশ সদস্য মোতায়েন রাখা হয়। এ ছাড়া পরীক্ষা কেন্দ্রের প্রবেশপথে তাপমাত্রা পরিমাপের জন্য থার্মাল স্ক্যানার, জীবাণুনাশক অটো স্প্রে মেশিনসহ হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থাও রাখা হয়।

প্রতিটি পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করানো হলেও কেন্দ্রের বাইরে দেখা গেছে এক ভিন্ন পরিবেশ। পরীক্ষার্থী, অভিভাবক, ফেরিওয়ালা ও সাধারণ মানুষের পদচারণায় পরীক্ষা কেন্দ্রের বাইরে গিজগিজ কছে মানুষ। স্বাস্থ্যবিধি মানার তেমন একটা গরজ দেখা যায়নি তাদের মাঝে। স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা নেওয়ার কথা রয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই