তারিখ : ২২ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় যাত্রা শুরু করতে যাচ্ছে হেইলিবারি

ভালুকায় যাত্রা শুরু করতে যাচ্ছে হেইলিবারি
[ভালুকা ডট কম : ১৭ নভেম্বর]
ভালুকায় প্রায় ১ হাজার শিক্ষার্থীর আবাসিক সুবিধা থাকা যুক্তরাজ্যের নামকরা এ স্কুলটির শাখা শতাধিক ছাত্র নিয়ে আগামী বছরের জুনে যাত্রা শুরু করবে। ৭০০ কোটি টাকা বিনিয়োগে গড়ে ওঠা প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের বছরে খরচ হবে প্রায় ৩৪ হাজার ডলার বা ৩৭ লাখ টাকা। শিক্ষাবিদরা বলছেন, এমন উদ্যোগে বিশ্বমানের শিক্ষায় বিদেশে অর্থ খরচের চাপ কমবে।

রাজধানী থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে ভালুকায় গড়ে উঠছে যুক্তরাজ্যের সুপরিচিত হেইলিবারি স্কুলের শাখা। এই বোর্ডিং স্কুলে ১ হাজার শিক্ষার্থীর জন্য রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত আবাসিক সুবিধা। সুপরিসর শ্রেণিকক্ষ, বিশ্বমানের লাইব্রেরি ও ল্যাবসহ আছে সর্বাধুনিক সব সুবিধা। শিক্ষার্থীরা পাবে পাঁচ তারকা মানের খাবার আর খেলাধুলার উন্নত প্রশিক্ষণ।

এখানে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ইংরেজি মাধ্যমে লেখাপড়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা। অষ্টম শ্রেণি পর্যন্ত একজন শিক্ষার্থীর বছরে খরচ হবে সাড়ে ৩৪ হাজার ডলার বা প্রায় ৩৭ লাখ টাকা। ভর্তির ফি ৮ হাজার ডলার বা প্রায় ৮ লাখ ৮৫ হাজার টাকা। তবে প্রথম ব্যাচের ভর্তি হওয়া শিক্ষার্থীদের দেওয়া হবে ৬ হাজার ডলারের ছাড়।

হেইলিবারি ভালুকার চেয়ারম্যান আমিন আহমদ বলেন, ১৭৫ কোটি ওভার দ্যা ইয়ার্স তারা এখানে স্কলারশিপ দেবে। এরমধ্যে যারা মেধাবি তাদের অনেকেই ৩০ থেকে ৪০ ভাগ স্কলারশিপ পেয়ে যাবে। মেধাবিদের পড়ার আরও ব্যবস্থা আছে। আমাদের সঙ্গে অনেক ব্যাংক ও অনেক বিদেশি কোম্পানি, তারা বলছে, তোমাদের এখানে মেধাবি দরিদ্র শিশুরা যদি আসে আমাদের বললে আমরা বাচ্চার খরচ দেবো।

দক্ষিণ এশিয়ায় হেলিবারির প্রথম এই শাখার মাধ্যমে বিদেশি অনেক শিক্ষার্থী বাংলাদেশে আসবে বলে আশা শিক্ষাবিদদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এস এম এ ফায়েজ বলেন, আমাদের অনেক অভিভাবক তাদের বাচ্চাদেরকে বিদেশে পাঠাচ্ছে। মালয়েশিয়ায় পাঠাচ্ছে বা পশ্চিমা দেশগুলোতে পাঠাচ্ছে। আমার মনে হয় এই বিশ্বমানের একটা শিক্ষা প্রতিষ্ঠান যদি আমরা গড়ে তুলি তাহলে আমাদের ছেলে মেয়েদেরকে আর বাহিরে যেতে হবে না। এখানেই তারা সেই মানের শিক্ষা পাবে যেটা কিনা গ্লোবাল সিস্টেমে দারুনভাবে গ্রহণযোগ্য।যুক্তরাজ্যের ১৬০ বছরের পুরনো স্কুল হেইলিবারি। বাংলাদেশে তাদের শাখা পরিচালিত হবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদনপ্রাপ্ত শিক্ষকদের মাধ্যমে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই