তারিখ : ০১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় গণহত্যার স্মৃতি নিয়ে নাটক মঞ্চায়িত

স্বাধীনতার সূবর্নজয়ন্তী উপলক্ষ্যে নওগাঁয় গণহত্যার স্মৃতি নিয়ে নাটক পালপাড়ার রক্তাক্ত প্লাবন মঞ্চায়িত
[ভালুকা ডট কম : ০১ এপ্রিল]
নওগাঁর রাণীনগরের আতাইকুলা পালপাড়া গ্রামে ১৯৭১সালে সংঘটিত জেলার অন্যতম গণগত্যার স্মৃতিস্থলে অনুষ্ঠিত হলো ওই স্মৃতি সম্বলিত নাটক “পালপাড়ার রক্ত প্লাবন”। স্বাধীনতার সূবর্নজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর দেশের ৬৪টি জেলায় গৃহিত কর্মসূচীর অংশ হিসেবে নওগাঁ জেলা প্রশাসনের সহযোগিতায় নওগাঁ জেলা শিল্পকলা একাডেমী এই নাটক মঞ্চায়নের আয়োজন করে।

বৃহষ্পতিবার রাত ৯টায় আতাইকুলা পালপাড়ায় অবস্থিত বৌদ্ধভুমির পাশেই মুক্ত আঙিনা ব্যবহৃত হয় মঞ্চ হিসেবে। এ সময় নওগাঁ’র অতিরিক্ত জেলা প্রশাসক মিল্টন চন্দ্র রায়, রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা আশিষ কুমার ঘোষ, সমাজসেবা কর্মকর্তা মাহবুবুল আলম কচি, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাড. মো. ইসমাইল হোসেন, নওগাঁ জেলা প্রেস ক্লাবের সভাপতি মো. কায়েস উদ্দিন, কাশিমপুর  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোখলেছুর রহমান বাবু, সরকারী শের-ই-বাংলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মোফাখখার হোসেন খান পথিক, জেলা শিল্প একাডেমীর কালচারাল অফিসার আসাদুজ্জামান সরকারসহ নওগাঁ ও রাণীনগর উপজেলার বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

১৯৭১ সালের ২৫শে এপ্রিল ১১ বৈশাখ আতাইকুলা পালপাড়া গ্রামে সকাল ৯টা থেকে বিকাল প্রায় সাড়ে ৫টায় সংঘটিত গণহত্যার অবর্ননীয় ঘটনাপ্রবাহ ফুটিয়ে তোলা হয়েছে এই নাটকে। সেদিন ঐ গ্রামে প্রায় ১শ ১১ জন পাঞ্জাবী ও বেলুচ সেনার সাথে ১৫০ থেকে ২০০ জন বিহারী, রাজাকার, আলবদর, আল শামস সদস্যদের সমন্বয়ে প্রায় ৬ থেকে ৭ ঘন্টাব্যপী নারকীয় তান্ডব চালিয়ে এই নারকীয় গণহত্যা, নারী নির্যাতন আর লুটপাটের ঘটনা ঘটায়।

এই কাহিনী সম্বলিত নাটকের কাহিনী বিন্যাস করেছেন কালচারাল অফিসার আসাদুজ্জামাস সরকার এবং নাটকটির নির্দেশনা দিয়েছেন শঙ্কর কুমার বিশ্বাস। এলাকার কয়েক হাজার দর্শক ৫০মিনিট ব্যাপ্তির এই নাটকটি উপভোগ করেন। উপস্থিত দর্শকবৃন্দ সকলেই সেদিনের বাস্তব কাহিনী প্রত্যক্ষ করে অশ্রুসিক্ত হয় পড়েন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই