তারিখ : ২০ অক্টোবর ২০২১, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঢাকায় বাড়ছে বায়ুদূষণ

ঢাকায় বাড়ছে বায়ুদূষণ
[ভালুকা ডট কম : ০৮ ডিসেম্বর]
ঢাকার বায়ুদূষণের আবারও বিপদজনক মাত্রায় পৌঁছে গেছে। আজ মঙ্গলবার দুপুরে এ মাত্রা রেকর্ড করা হয়েছে ১৮৩। যার অর্থ হচ্ছে এ সময় বাইরের বাতাসে বের হলে বা বাড়িতে জানালা খুলে রাখলেও অসুস্থ হয়ে পরার আশঙ্কা রয়েছে।

বিশেষজ্ঞগণ বলেছেন, শীতকালে শুষ্ক আবহাওয়া, বাতাসের প্রবাহ না থাকা এবং হালকা থেকে মাঝারি কুয়াশা সৃষ্টি হবার কারণে বাতাশে ধূলিকণার পরিমাণ বেড়ে গেছে। এর সাথে যুক্ত হয়েছে রাজধানীতে নানা  নির্মাণ কাজের জন্য খোঁড়াখুড়ি  ভাঙ্গাচুরার কাজ।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়াল-এর সূচক (একিউআই) অনুযায়ী গতকাল সোমবার ঢাকায় বায়ু দূষণে ২৬৯ মানমাত্রায় উঠে বিশ্বের এক নম্বরে অবস্থান করে।  রবিবার তা ছিল ২৩৮। বিশেষজ্ঞদের মতে এ মানমাত্রা খুবই অস্বাস্থ্যকর।

এ প্রসঙ্গে পরিবেশবাদী আইনজীবী এডভোকেট মঞ্জিল মোরশেদ বলেন, হাইকোর্ট সম্প্রতি এক আদেশে ঢাকার বায়ু দূষণ কমিয়ে আনতে নয় দফা নির্দেশনা দিয়েছে। এখন এ সব  নির্দেশনা বাস্তবায়ন করার কথা সংশ্লিষ্ট সরকারি বিভাগের। সেখানকার কর্তা ব্যাক্তিদের বুঝতে হবে এ বায়ু দূষণ বন্ধ করতে না পারলে তারা নিজেরাও নিরাপদ থাকবেন না।

এ প্রসঙ্গে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কামরুজ্জামান মজুমদার গণমাধ্যমকে বলেছেন, ঢাকায় ঘিঞ্জি পরিবেশের কারণে বাতাস চারদিকে ছড়াতে পারে না। এতে বাতাসে ধূলিকণার উপস্থিতি ভারী হচ্ছে। এ ছাড়া ফিটনেসবিহীন গাড়ি অধিক মাত্রায় কার্বন উৎপাদন করে। বস্তি এলাকায় কাঠের চুলায় সৃষ্ট ধোঁয়ায় আরেক দফা বাতাস ভারী হয়ে উঠছে।

বিশ্বব্যাংকের প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, দূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে যেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তার একটি বাংলাদেশ।বাংলাদেশে প্রতি বছর যতো মানুষের মৃত্যু হয় তার ২৮ শতাংশই মারা যায় পরিবেশ দূষণ জনিত অসুখবিসুখের কারণে। কিন্তু সারা বিশ্বে এধরনের মৃত্যুর গড় মাত্র ১৬ শতাংশ।বায়ু দূষণের কারণে ২০১৫ সালে বাংলাদেশের বিভিন্ন শহরে ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পরিবেশ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই