তারিখ : ২২ অক্টোবর ২০২১, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরের সুতী নদী সুরক্ষায় নদী তীরে বৃক্ষরোপণ শুরু

শ্রীপুরের কাওরাইদে সুতী নদী সুরক্ষা কমিটির নদী তীরে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু
[ভালুকা ডট কম : ২২ আগস্ট]
প্রকৃতির ভারসাম্য রক্ষায় সবুজায়নে নদী তীরে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে ‘সুতী নদী’ সুরক্ষা কমিটি। গাজীপুর ও ময়মনসিংহের সীমান্ত বিভাজক নদী সুতী নদীর দূষণ ও দখলের বিরুদ্ধে সোচ্চার এই সংগঠনটি শনিবার (২১ আগস্ট) বিকালে শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের রাবার ড্যাম সংলগ্ন এলাকায় সুতী নদীর তীরে এই কর্মসূচির সূচনা করে। বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে পরিণত করারও আহ্বান জানিয়েছে এবং প্রকৃতির ভারসাম্য নিশ্চিতে বৃক্ষরোপণে জোর দিচ্ছে সংগঠনটি।

সুতী নদী সুরক্ষা কমিটির সভাপতি সাংবাদিক ও গবেষক আশরাফুল ইসলাম বলেন, বৃক্ষরোপণে সরকারের নানামূখি পদক্ষেপের সঙ্গে জনসম্পৃক্ততা আরও বৃদ্ধি করা প্রয়োজন। জনসংখ্যার ক্রমাগত বৃদ্ধিতে নির্বিচারে বৃক্ষনিধনে প্রকৃতিতে নানা ক্ষতিকারক প্রভাব এখন দৃশ্যমান। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সভ্যতার যে সংকট আমরা ইতিমধ্যেই মোকাবেলা করছি তার টেকসই সমাধানে বৃক্ষরোপণের অপরিহার্যতা সর্বাগ্রে বিবেচিত হচ্ছে। সুতী নদী সুরক্ষা কমিটি সেই প্রয়োজনীতাকে স্থানীয় অধিবাসীদের কাছে তুলে ধরতেই এই কর্মসূচির আয়োজন করেছে।

সাম্প্রতিক বছরগুলিতে বজ্রপাতে প্রাণহানির প্রবণতা বৃদ্ধি পাওয়ায় তাল বীজ রোপণে সরকারি কর্মসূচির অংশ হিসেবে সুতী নদী সুরক্ষা কমিটি নদী তীরে রেইনট্রি গাছের চারা রোপণের সঙ্গে তালের প্রচুর সংখ্যক বীজ রোপণও শুরু করেছে।

সংগঠনটির অপর সদস্য রাহাত আকন্দ জানান, আমাদের এই কর্মসূচি আগামী কয়েক সপ্তাহ অব্যাহত থাকবে। আমরা স্থানীয়দের স্বতস্ফুর্ত অংশগ্রহণ আশা করি। সুতী নদী সংলগ্ন মাটিকাটা, খিরু ও শীতলক্ষ্যা নদীর প্রধান সংকট এখন বিষাক্ত শিল্পবর্জ্যরে ভয়াবহ আগ্রাসন। বর্ষায় খানিকটা স্তিমিত থাকলেও পানি কমতে শুরু করলে দূষণের ভয়াবহ চিত্র দৃশ্যমান হয়ে উঠে। সম্মিলিতভাবে এই নদী বিরোধী আগ্রাসন বন্ধ করতেই হবে। নয়তোবা দূষণের ভয়াবহতা এখানকার বাসযোগ্যতাকেই হুমকিতে ফেলবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পরিবেশ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই