তারিখ : ২৪ জুলাই ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে গাড়লের খামার করে সফল আব্দুল মান্নান

রাণীনগরে গাড়লের খামার করে সফল হয়েছেন উদ্যোক্তা আব্দুল মান্নান
[ভালুকা ডট কম : ১৪ জুন]
নওগাঁর রাণীনগরে সমন্বিত খামার করে সফল হয়েছেন আব্দুল মান্নান নামে একজন উদ্যোক্তা। উপজেলার মালসন গ্রামে ৩একর জমির উপর তিনি গাভী ও গাড়লের দৃষ্টিনন্দন খামার গড়ে তুলেছেন। এছাড়াও তিনি নিজস্ব জমিতে গড়ে তুলেছেন আমিন হাসান এগ্রো লিমিেিটড ও মোল্লা মৎস্য খামার নামে দু’টি প্রতিষ্ঠান। তার এই প্রতিষ্ঠানে কর্মস্থান হয়েছে এলাকার অনেক বেকারের। প্রত্যন্ত গ্রাম পর্যায়ে এমন খামার দেখতে প্রতিদিনই ভীড় করছেন অনেকেই।

সম্প্রতি সরেজমিন ঘুরে দেখা যায়, আব্দুল মান্নানের আমিন হাসান এগ্রো লিমিেিটড নামের খামারে রয়েছে ৪৪টি উন্নত জতের গরু। এর মধ্যে ব্রামা, দেশী, সিন্ধী ও ফ্রিজিয়ান গরুর জাত রয়েছে। এসব গরুর মধ্যে রয়েছে বেশ কয়েকটি গাভী। যেগুলো থেকে প্রতি দিন ৫০থেকে ৬০ লিটার দুধ বিক্রি করা হয়। এ ছাড়াও সেখানে রয়েছে ৬০টি উন্নত জাতের গাড়ল। যেগুলো ১০থেকে ২৫ হাজার টাকায় বিক্রি হবে। আরও রয়েছে দেশী ছগল, হাঁস মুরগিসহ অনেক গবাদি পশু। এদিকে ওই জমির উপরেই খনন করা হয়েছে ৪টি পুকুর। প্রত্যেকটি পুকুরে চাষ হচ্ছে মাছ।  এদিকে এ দু’টি প্রতিষ্ঠানে বেশ কিছু বেকারদের স্থায়ী কর্মসংস্থানের সুযোগ হয়েছে। ৪টি পরিবার প্রতিনিয়ত এখানে কাজকর্ম করে তাদের জীবিকা নির্বাহ করছে।

উদ্যোক্তা আব্দুল মান্নান বলেন, বেশ কিছু দিন পূর্বে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবল বিজয়ী ড. ইউনুস নওগাঁয় এসে একটি সেমিনারে আমাদেরকে উদ্যোক্তা হওয়ার জন্য উদ্বুদ্ধ করেছিলেন। তার আহবানে উদ্বুদ্ধ হয়েই আমি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখি এবং সেই স্বপ্নকে বাস্তবে রুপ দিতে আমি আমার নিজস্ব জমিতে এ দু’টি খামার গড়ে তুলেছি। তিনি আরো বলেন, এ প্রজেক্ট বাস্তাবায়নে এখন পর্যন্ত সরকারি ভাবে কোন সহযোগিতা আমি পাইনি। তবে স্থানীয় প্রাণী সম্পদ অফিসের লোকজন মাঝে মধ্যে এসে গরু-ছাগলের ভ্যাকসিনসহ বিভিন্ন চিকিৎসা প্রদান করেন। সরকারি সহযোগিতা পেলে আরও বড় পরিসরে খামার সম্প্রসারন করা সম্ভব হবে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ মোঃ আমিনুল ইসলাম বলেন, গ্রাম পর্যায়ে এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবীদার। আব্দুল মান্নানের খামারে উন্নত জাতের গরু, ছাগল, গাড়ল এবং পুকুরে মাছসহ অনেক কিছু রয়েছে। তার এই খামার শিক্ষিত বেকার যুবকদের পরিদর্শন করা উচিত। কারণ শিক্ষা জীবন শেষ করে চাকরীর পেছনে না ছুটে এমর উদ্যোগ গ্রহণ করলে তাকে আর পিছনে ফিরে দেখতে হবে। আমাদের পক্ষ থেকে মান্নানকে সব সময় সার্বিক সহযোগিতা দিয়ে আসছি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

লাইফস্টাইল বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই