তারিখ : ২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মুক্তিযুদ্ধে দাদার শহীদ হবার গল্প শুনলো নাতী

মুক্তিযুদ্ধে দাদার শহীদ হবার গল্প শুনলো শিশু রাহিল-রাফান
[ভালুকা ডট কম : ১২ ডিসেম্বর]
জমজ দুই শিশু রাহিল বিন রওশন এবং রাফান বিন রওশন। তারা জানে না তাদের দাদা মুক্তিযোদ্ধা লুৎফর রহমান কিভাবে মুক্তিযুদ্ধের সময় শহীদ হয়েছেন? আর রাহিল ও রাফান তার দাদার গল্প শুনালো যুদ্ধে অংশগ্রহকারী বেঁেচ যাওয়া আরেক মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বুলুর কাছে। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১সালের ১০ডিসেম্বর জেলার প্রথম উপজেলা হিসেবে হানাদার মুক্ত হয় রাণীনগর উপজেলা। রাণীনগরকে হানাদার মুক্ত করতে সম্মুখ যুদ্ধে শহীদ হন লুৎফর রহমান।

শহীদ মুক্তিযোদ্ধা লুৎফর রহমানের ভাতিজা রওশন বলেন, তার জমজ দুই ছেলে খাস-নওগাঁ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ শ্রেণীতে পড়ালেখা করছে। দুজনই মাঝে মধ্যেই বলতেন কিভাবে তাদের দাদা লুৎফর রহমান মুক্তিযুদ্ধ করেছেন, কোথায় কিভাবে শহীদ হয়েছেন? এমন প্রশ্ন বার বার ছুড়ে দিতেন বাবা রওশনের প্রতি। শেষ পর্যন্ত লুৎফর রহমানের সঙ্গে সম্মুখ যুদ্ধে অংশ নেয়া মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বুলুর সঙ্গে দেখা করে তার দুই শিশুকে মুক্তিযুদ্ধের গল্প শুনাতে অনুরোধ করেন।

ছোট শিশুদের এমন আগ্রহ দেখে রোববার বিকেলে আনোয়ার হোসেন বুলুও দ্রুত চলে আসেন গল্প শুনাতে। স্থানীয় গন্যমান্য লোকজন এবং সহযোদ্ধা আত্রাই উপজেলার মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ও শেখ মো: আনিছুর রহমানকে সঙ্গে নিয়ে সে দিনের যুদ্ধস্থল রাণীনগর থানার উত্তর দিকে দরিয়াপুর মাঠে পৌছেন। এসময় কিভাবে যুদ্ধ করেছিলেন লুৎফর রহমান এমন গল্প শোনান। সেখানেই দুই নাতিকে দেখান কোথায় পাক বাহিনীরগুলির আঘাতে মাটিতে লুটিয়ে পরেছিলেন তাদের দাদা লুৎফর রহমান। সেদিন পাক-বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের একটানা ৩৭ঘন্টা সম্মুখ যুদ্ধ হয়। ওই সম্মুখ যুদ্ধে রাণীনগর পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী লুৎফর রহমান পাক-হানাদার বাহিনীর গুলিতে শহীদ হন এবং ওই দিনই হানাদার মুক্ত হয় রাণীনগর উপজেলা। শহীদ লুৎফর রহমান নওগাঁ সদর উপজেলার গাংজোয়ার গ্রামের হাজী রমজান আলীর ছেলে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

লাইফস্টাইল বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই